২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কেরানীগঞ্জ গণহত্যা দিবস আজ


নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ১ এপ্রিল ॥ আগামীকাল ২ এপ্রিল কেরানীগঞ্জবাসীর জন্য ভয়ঙ্কর স্মৃতিবিজড়িত একটি দিন। একাত্তরের এই দিনে কেরানীগঞ্জে পাঁচ সহস্রাধিক নিরস্ত্র বাঙালীকে নির্বিচারে হত্যা করেছিল পাক হানাদার বাহিনী। বর্বরভাবে আগুনে ভস্মীভূত করেছিল হাজার হাজার ঘরবাড়ি। হানাদারদের সে ভয়াবহ কর্মকা-ের কথা বললেন, কেরানীগঞ্জের মুক্তিযোদ্ধা সংগঠক মোস্তফা মহসিন মন্টু। প্রতিবছরের মতো এ বছরও কেরানীগঞ্জবাসী শহীদদের স্মৃতির উদ্দেশে বুদ্ধিজীবী রাজনৈতিক ও আত্মীয়-স্বজনরা কালিন্দি, নেকরোজবাগ, নজরগঞ্জ, ইমামবাড়ি, ঘাটারচর ও কসাইভিটার বিভিন্ন কবরস্থানে সমবেত হবেন। এসব এলাকায় কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। দলমত নির্বিশেষে মানুষ সশ্রদ্ধচিত্তে দিনটি পালন করবে। সেই দিনের ভয়ার্ত স্মৃতির বর্ণনা করতে গিয়ে বলেন, গোটা ঢাকা শহর তখন পাক বর্বর সেনারা অবরুদ্ধ করে রেখেছে। এই বন্দীনগরী থেকে মুক্তি পাবার প্রধান উপায় ছিল বুড়িগঙ্গা নদী পার হয়ে কেরানীগঞ্জ দিয়ে নিরাপদ গন্তব্যে পৌঁছানো। পাক বাহিনী ২৫ মার্চ রাতে ঢাকা শহরে কার্ফু দিয়ে মর্টার ও মেশিনগান চালিয়ে ঘুমন্ত নিরস্ত্র বাঙালীদের হত্যা করে। তা-বে এই দিন এক সঙ্গে মারা হয় পাঁচ হাজার মানুষ।

কেরানীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ শাহজাহান বলেন, পাক বাহিনী নির্বিচারে গুলি চালিয়ে বাঙালীদের হত্যা করে। কেরানীগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি সালাহ্উদ্দিন মিয়া বিবৃতিতে বলেন, একাত্তরের ২ এপ্রিল শহীদদের স্মরণে কেরানীগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতি ও প্রেসক্লাবের পক্ষ থেকে সর্বত্র কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাজ ধারণ, শোক মিছিল আয়োজন করা হয়েছে।

দীর্ঘ এক যুগ পর রূপগঞ্জের দাউদপুর ইউপি নির্বাচন

নিজস্ব সংবাদদদাতা, রূপগঞ্জ ১ এপ্রিল ॥ এক যুগ পর রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন আগামী ৯ মে শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে উপজেলা নির্বাচন সূত্রে জানা গেছে। নির্বাচনের খবর ছড়িয়ে পড়লে গোটা ইউনিয়নে উৎসাহের আমেজ দেখা দেয়। এ সময় ইউনিয়নের বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ করা হয়।

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ২০১৫ সালের হালনাগাদ ভোটার তালিকা অনুযায়ী আগামী ৯ মে দাউদপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দেন নির্বাচন কমিশন সচিবালয়।

এছাড়া নির্ধারিত ছকে তথ্য, ভোটগ্রহণের দিন, পরিস্থিতি প্রতিবেদন এবং ফলাফল ঘোষণার পর সামগ্রিক পরিস্থিতির ওপর নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করার নির্দেশ প্রদান করা হয়।

বরিশালে সোনালী ব্যাংক থেকে সাত লাখ টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সোনালী ব্যাংক নগরীর চক বাজার শাখা থেকে বুধবার দুপুরে এক গ্রাহকের ৭ লাখ ছিনতাই হয়েছে। তবে এ সময় ব্যাংকে ম্যানেজারসহ ১৩ জন স্টাফ কর্মরত থাকলেও কোন নিরাপত্তা প্রহরী ছিল না। এ ঘটনায় টাকা খোয়া যাওয়া ক্ষুদ্র ব্যবসায়ী নগরীর জিয়া সড়কের বাসিন্দা রুস্তুম আলী মল্লিক (৬৫) বিকেলে কোতোয়ালি মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। গ্রাহক রুস্তুম আলী বলেন, এসএমই ঋণ পাশ হওয়ার পর দুপুরে তিনি টাকা নিতে আসেন। ক্যাশ থেকে ৭ লাখ টাকা উত্তোলন করে তিনি ব্যাংকে অপেক্ষমাণ ছিলেন। এ সময় দুই ব্যক্তি এসে ৫শ’ টাকার নোট পড়েছে কার এ কথা বলার পর তিনি ওই টাকা ওঠাতে গেলে তার ওই দুই ব্যক্তি টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে দৌঁড়ে পালিয়ে যায়।