২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৯ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মনমোহনের হাজিরার ওপর স্থগিতাদেশ সুপ্রীমকোর্টের


ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কয়লা দুর্নীতি মামলায় বুধবার হাজিরার স্থগিতাদেশ দিয়েছেন দেশটির সুপ্রীমকোর্ট। সিবিআইয়ের বিশেষ আদালতের সমন এড়াতে সুপ্রীমকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। বুধবার তার আবেদন শুনানির দিন ছিল। খবর জি নিউজের।

গত ১১ মার্চ মনমোহনকে সমন পাঠায় সিবিআই আদালত। কয়লা ব্লক মামলায় ৮ এপ্রিলের আগে তাকে হাজিরা দিতে হবে বলা হয়েছিল। এরপরই সুপ্রীমকোর্টেও দ্বারস্থ হন তিনি। ২০০৬-০৯ সালে সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং কয়লা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকার সময় কয়লা ব্লক বণ্টন নিয়ে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। তার বিরুদ্ধে অভিযোগ, হিন্দালকো গোষ্ঠীর কুমারমঙ্গলম বিড়লাকে তালাবিরা ২ কয়লা ব্লক পাইয়ে দিতে অতি সক্রিয়তা দেখিয়েছিলেন মনমোহন। উল্লেখ্য, এর আগে ডিসেম্বরে তাকে জেরা করেছিল সিবিআই। মনমোহনকে সুপ্রীমকোর্টের সামনে স্বাভাবিকভাবেই অস্বস্তিতে পড়েছিল কংগ্রেস। এখনও পর্যন্ত ভারতের সব থেকে বড় দুর্নীতি, কয়লা কেলেঙ্কারি নিয়ে ইতোমধ্যেই একাট্টা বিরোধীরা। কংগ্রেসের পক্ষ থেকে তাকে সমন প্রসঙ্গে কড়া নিন্দা করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু

জাপানে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ মিসাও ওকাবা বুধবার মারা গেছেন। ১১৭তম জন্মদিন পালনের একমাস পর তাঁর মৃত্যু ঘটল। খবর এএফপির।

ওসাকার যে নার্সিং হোমে তিনি থাকতেন সেখান থেকে বলা হয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল ৭টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ওকাবা ১৮৯৮ সালের ৫ মার্চ জন্মগ্রহণ করেন। প্রথম বিশ্বযুদ্ধ শুরুর সময় তিনি ছিলেন কিশোরী এবং চাঁদে মানুষ যখন প্রথম পা রাখে তখন তাঁর বয়স ছিল ৭০ বছর। ওকাবা ১১৪ বছরে পা রাখার পর বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ডবুকে স্থান পান। জাপানে দীর্ঘজীবী লোকের সংখ্যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। দেশটিতে সাকারি মোমই নামের এক ব্যক্তি ফেব্রুয়ারিতে ১১২তম জন্মদিন পালন করেন। তবে ওকাবার মৃত্যুর পর ধারণা করা হচ্ছে, বিশ্বে বর্তমানে সবচেয়ে বয়স্ক ব্যক্তি আমেরিকার গারটুড ওয়েভার। তাঁর বয়স ১১৬ বছর।