১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

সিলেট-ভোলাগঞ্জ সড়ক বেহাল ॥ ঝুঁকি নিয়ে চলাচল


স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কটি সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ পথে প্রতিদিন শত শত ট্রাক ঝুঁকি নিয়ে যাতায়াত করছে। ভাঙ্গাচুরা রাস্তায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। পিচ উঠে যাওয়া রাস্তায় গর্তের কারণে পাথর বোঝাই ট্রাক দুর্ঘটনাকবলিত হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সিলেটের কোম্পানীগঞ্জ সীমান্ত এলাকায় দেশের অন্যতম পাথর কোয়ারী ভোলাগঞ্জ। এখান থেকে প্রতিদিন সহস্রাধিক ট্রাক পাথর নিয়ে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকে। কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ এলাকায় সহস্রাধিক পাথর ক্রাসার মিল রয়েছে। এসব মিল থেকে ট্রাকযোগে পাথর সরবরাহ হয়ে থাকে। সিলেট শহর থেকে পাথর কোয়ারী জাফলংয়ের তুলনায় ভোলাগঞ্জের দূরত্ব কম থাকায় পরিবহন খরচ বিবেচনায় ভোলাগঞ্জ কোয়ারী থেকে পাথর নেয়ার জন্য ক্রেতা-ট্রাক চালকের আগ্রহ বেশি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ট্রাক চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় ক্ষতির কথা ভেবে চালকরা এ পথে চলাচলে অনীহা প্রকাশ করে থাকেন। সিলেট-ভোলাগঞ্জ সড়ক সংস্কারের দাবিতে স্থানীয় বিভিন্ন সংগঠন পরিবহন মালিক শ্রমিকসহ এই অঞ্চলের অধিবাসীরা দীর্ঘদিন যাবত আন্দেলন করে আসছেন। ভোলাগঞ্জ সীমান্ত দিয়ে ভারত থেকে চুনা পাথরও আমদানি হয়ে থাকে। আমদানিকৃত চুনা পাথর এই পথ দিয়ে ট্রাকযোগে সরবরাহ হয়ে থাকে। পাথর ব্যবসায়ীরা জানান, বিভিন্ন এজেন্সি ও ব্যাংক থেকে লোন নিয়ে ট্রাক কিনে তারা পাথর সরবরাহ করে থাকেন। ভাঙ্গা-চুরা পথে চলতে গিয়ে কম সময়েই ট্রাক ক্ষতিগ্রস্ত হয়ে যায়। তাই সময় মতো দেনা শোধ করতে মালিকদের হিমশিম খেতে হয়।

দৌলতপুর সীমান্তে বিএসএফের গুলিতে আহত দুই

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, ৩১ মার্চ ॥ জেলার দৌলতপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাবু (৩৫) ও কাশেম (৪০) নামে দুই বাংলাদেশী গরু ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়েছে। মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের চল্লিশপাড়া সীমান্তে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা ও বিজিবি জানায়, ৭-৮ জনের একদল গরু ব্যবসায়ী সীমান্তের ওপার থেকে গরু নিয়ে ১৫৭/১৫(আর) সীমান্ত পিলার সংলগ্ন চল্লিশপাড়া সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করার সময় ভারতের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার জলঙ্গী বিএসএফ ক্যাম্পের টহলদল তাদের লক্ষ্য করে পর পর ৩ রাউন্ড গুলি ছোড়ে।