১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রাশিয়া, ইরান ও সিরিয়ার দৃষ্টিভঙ্গি অভিন্ন ॥ আসাদ


সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, রাশিয়া, ইরান এবং সিরিয়ার স্বপ্ন ও লক্ষ্য অভিন্ন। সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া ও ইরান বিশ্বে ভারসাম্য দেখতে চায়। যুক্তরাষ্ট্রের পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস (পিবিএস) টেলিভিশনকে দেয়া এক সাক্ষাতকারে আসাদ একথা বলেন, সাক্ষাতকারটি সোমবার প্রচারিত হয়েছে। খবর এএফপির।

আসাদ বলেন, ইরান ও রাশিয়া কেবল সিরিয়ায় নয়, গোটা বিশ্বে ভারসাম্য দেখতে চায়। আমার দেশ ছোট দেশ। তাদের কেবল সিরিয়ার ব্যাপারে ব্যাপক আগ্রহ নেই। বিশ্বের অন্য ক্ষেত্রেও তাদের আগ্রহ রয়েছে। ইরান ও রাশিয়া সারাবিশ্বে সমতা প্রতিষ্ঠা করতে চায়। এ দু’দেশ ভবিষ্যতে নিজেদের বিশ্বের শক্তিধর দেশ হিসেবেও প্রতিষ্ঠা করতে চায়।

সিরিয়ায় ইরান ও রাশিয়া স্থিতিশীলতা চায়। রাজনৈতিক সমাধান চায়। চলমান সহিংসতার ক্ষেত্রে সিরিয়া, ইরান ও রাশিয়ার দৃষ্টিভঙ্গি একই। জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সিরিয়া ও ইরাকের বড় অংশের দখল নিয়ে ইসলামী খেলাফত ঘোষণা করেছে। তাদের বিরুদ্ধে লড়ছে ইরান সমর্থিত শিয়া মিলিশিয়ারা।

সিরিয়ার পশ্চিম উপকূলীয় শহর তারতাসে একটি নৌঘাঁটি পরিচালনা করছে রাশিয়া। গত সপ্তাহে আসাদ রাশিয়ার সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাতকারে বলেন, সিরিয়া সে দেশের সমুদ্রবন্দরে রাশিয়ার সামরিক বাহিনীর উপস্থিতিকে স্বাগত জানিয়েছে।