২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নির্বাচন ২০১৫ ॥ ব্রিটিশ দলগুলোর দৃষ্টি অর্থনীতি ও স্বাস্থ্যের দিকে


ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন উপলক্ষে চলমান প্রচারাভিযানে রাজনৈতিক দলগুলো অর্থনীতি, ব্যবসা ও মানসিক স্বাস্থ্যসেবার মতো বিষয়গুলোর ওপর তাদের নিজ নিজ অঙ্গীকার ব্যক্ত করছেন। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের অনুরোধে রাণী সোমবার পার্লামেন্ট ভেঙ্গে দেন। চলতি বছরের ৭ মে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর বিবিসির।

মানসিক স্বাস্থ্যসেবার ওপর পরবর্তী ছয় বছরে আরও সাড়ে তিনশ’ কোটি পাউন্ড ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছেন লিবারেল ডেমোক্র্যাট নেতা নিক ক্লেগ। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি আরও ২০ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার অঙ্গীকার করেছে। আর লেবার পার্টি প্রতিশ্রুতি দিয়েছে ক্ষুদ্র্র ব্যবসায়ীদের জন্য কর হ্রাসের। সাধারণ নির্বাচনের বাকি আর মাত্র ৩৬ দিন। মঙ্গলবার ক্লেগের দল মানসিক স্বাস্থ্য খাতের জন্য আরও পরিকল্পনা গ্রহণ করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। তার দল বলেছে, মায়েদের অবসন্নতাজনিত কষ্ট লাঘবের জন্য নতুন নতুন সেবা চালু করতে ২ কোটি ৫০ লাখ পাউন্ড বরাদ্দ করবে। ক্লেগ বলেছেন, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সেবায় অবশ্যই সমতা থাকবে। এদিকে ক্যামেরন বলেছেন, কনজারভেটিভরা ‘কর্মসংস্থানের পক্ষে’।

এ মাসের প্রথমদিকে বাজেট পেশের সময় সরকারী জোট বলেছে, শিশুদের মানসিক স্বাস্থ্যর উন্নতির জন্য আরও ২ কোটি ৫০ লাখ পাউন্ড বরাদ্দ করা হবে। সোমবার বাকিংহাম প্যালেস থেকে ১০ নং ডাউনিং স্ট্রিটে ফিরে ক্যামেরন বলেছেন, এ নির্বাচনে ভোটারদের ক্যামেরন অথবা এ্যাড মিলিব্যান্ডের মধ্যে কাউকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিতে হবে। তবে তিনি সতর্ক করে দেন, এ নির্বাচনে লেবার পার্টির জয় অর্থনৈতিক বিশৃঙ্খলা সৃষ্টি এবং সাধারণ পরিবারের জন্য তিন হাজার পাউন্ডের বর্ধিত করের বোঝা বয়ে আনবে।