১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এক বছরে কোন ফান্ড আনতে পারবে না এলআর গ্লোবাল


অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী এক বছরের মধ্যে পুঁজিবাজারে কোন মিউচুয়াল ফান্ড ইস্যু করতে পারবে না এল আর গ্লোবাল এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নিষেধাজ্ঞা জারি করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, বিএসইসির ৫৩৯তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ওই সভায় এলআর গ্লোবালের সঙ্গে এর ট্রাস্টি ও অডিটরকে জরিমানা করা হয়। জানা গেছে, সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এলআর গ্লোবালকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

বিএসইসির সূত্র মতে, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এলআর গ্লোবালের বিষয়ে গঠিত কমিটির প্রতিবেদনে সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি স্পষ্ট হয়েছে। প্রতিষ্ঠানটি কমিশনের অনুমোদনহীন কয়েকটি কোম্পানিতে মোট ৯৫ কোটি ৫৮ লাখ ২৭ হাজার টাকা বিনিয়োগ করেছে। ৩০ জুন ২০১৪ তারিখে চারটি প্রাইভেট কোম্পানিতে মোট বিনিয়োগের স্থির পরিমাণ দাঁড়ায় ৪৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৫০০ টাকায়।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী অবৈধভাবে ‘অফিস ও প্রশাসনিক ব্যয় বাবদ’ ৫ কোটি ৯৪ লাখ টাকা ও ‘আইন সংক্রান্ত খরচ’ বাবদ যে ৩১ লাখ ৬২ হাজার ৯১০ টাকা নিয়েছে তা আগামী ৩০ জুনের মধ্যে ফিরিয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়।