২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মোবাইল ফোনে এক শতাংশ হারে উন্নয়ন সারচার্জ আদায় হবে


স্টাফ রিপোর্টার॥ মোবাইল ফোন ব্যবহারের উপর এক শতাংশ হারে উন্নয়ন সারচার্জ আদায়ে আইন করছে সরকার।

এজন্য ‘উন্নয়ন সারচার্জ ও লেভি (আরোপ ও আদায়) আইন, ২০১৫’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এ অনুমোদনের কথা জানান।

এ আইন বাস্তবায়ন হলে মোবাইল ফোন ব্যবহারকারীকে তার ব্যয়ের উপর ১ শতাংশ হারে সারচার্জ দিতে হবে। মোবাইল ফোন কোম্পানি সিম এবং রিমের এ আয় থেকে সরকারকে এক শতাংশ হারে উন্নয়ন সারচার্জ দেবে।

অর্থাৎ সারচার্জ কার্যকর হলে কোন মোবাইল ফোন গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে তা থেকে ১৫ শতাংশ ভ্যাটের সঙ্গে আরও ১ শতাংশ টাকা কেটে নেওয়া হবে। অর্থাৎ গ্রাহক ১০০ টাকায় ৮৪ টাকার সেবা পাবেন। এখন যা ৮৫ টাকা পায়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মোবাইল ফোন ব্যবহারকারীরা যে সব সেবা গ্রহণ করেন, সে মূল্যের উপর ১ শতাংশ হারে সারচার্জ ধার্য করা হবে। কেউ এক হাজার টাকা ব্যবহার করলে ১০ টাকা সারচার্জ দিতে হবে।’

যদিও এর আগে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের সময় মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছিলেন মোবাইল গ্রাহকদের উপর এ সারচার্জ কার্যকর হবে না। এটি মোবাইল ফোন কোম্পানিকে সিম বা রিম থেকে আয়ের ওপর আদায় করা হবে।

আইনটি সংসদে পাস হওয়ার পর কার্যকর হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ সারচার্জের মাধ্যমে সরকার বছরে অতিরিক্ত ১৪০ কোটি টাকা রাজস্ব আদায় করবে। এ অর্থ শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়নে ব্যয় করা হবে।’

এর আগে গত বছরের ১৫ সেপ্টেম্বর সারচার্জ আদায় সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। তখন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ‘উন্নয়ন সারচার্জ আরোপের লক্ষ্যে মোবাইল অপারেটরদের সিম বা রিম কার্ড ব্যবহারেরর মাধ্যমে প্রদত্ত সেবার বিনিময়ে প্রাপ্ত অর্থের উপর এক শতাংশ হারে সারচার্জ আরোপের প্রস্তাব’ উপস্থাপন করেছিল।