২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে শেষ মুহূর্তের আলোচনা চলছে


ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে সুইৎজারল্যাণ্ডে এখন শেষ মুহূর্তের আলোচনা চলছে, যেখানে ছয়টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরাই অংশ নিচ্ছেন। খবর বিবিসি অন লাইন

সুইৎজারল্যান্ডের লুসানে শহরে ওই আলোচনা চলছে।

আলোচনায় অংশ নেয়া কর্মকর্তারা জনিয়েছেন, ইরানের পারমানবিক ইস্যুতে ধাপে ধাপে এগোনোর বিষয় সবপক্ষই সম্মত হয়েছে, তবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে এখনো মতভেদ রয়ে গেছে।

ইরান বলছে, একটি চুক্তি হয়তোবা সম্ভব কিন্তু এখনো অনেক বিষয়েই বোঝাপডার বাকি রয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, সমঝোতা হলে কিভাবে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে, সেই প্রক্রিয়া নিয়ে উভয় পক্ষের মধ্যে বিতর্ক রয়েছে।

ইরান বরাবরই দাবি করছে, শান্তিপূর্ণ উদ্দেশ্যেই তাদের পারমানবিক কর্মসূচী

জাতিসংঘের নিরাপত্তার পরিষদের পাঁচটি দেশ আর জার্মানির সঙ্গে কয়েক মাস ধরেই ইরানের এই আলোচনা চলছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, সবপক্ষের মধ্যে একটি সমঝোতা হবে বলেই তিনি আশা করছি যেখানে সবারই স্বার্থ রয়েছে। তবে কোনভাবেই ইরানের পারমানবিক বোমা তৈরির বিষয়টি মানা হবে না, এক্ষেত্রে কোন আপোষ করা হবে না।

সংবাদদাতারা বলছেন, উভয় পক্ষই একটি সমঝোতার কাছাকাছি রয়েছে। কিন্তু চুক্তিটি সাক্ষর না হওয়া পর্যন্ত পুরোপুরি নিশ্চিত করে কিছুই বলা যাবে না।

এ বিষয়ে কোন সিদ্ধান্তে পৌঁছানোর চুড়ান্ত সময়সীমা শেষ হচ্ছে মঙ্গলবার।

পশ্চিমা দেশগুলো বলছে, পারমানবিক কর্মসূচীর মাধ্যমে বোমা বানানোর চেষ্টা করছে ইরান। তবে ইরান বরাবরই এ অভিযোগ অস্বীকার করে বলছে, শান্তিপূর্ণ উদ্দেশ্যেই তাদের এই কর্মসূচী।