২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ব্যাংকে যোগ দিচ্ছে রাশিয়াও


অর্থনৈতিক রিপোর্টার ॥ চীনের উদ্যোগে প্রস্তাবিত এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকে (এআইআইবি) যোগ দিতে যাচ্ছে রাশিয়া। এ বিষয়ে চুক্তি সইয়ের ব্যাপারে দেশটির পক্ষ থেকে ইতোমধ্যে সিদ্ধান্তও নেয়া হয়েছে।

রাশিয়ার প্রথম ডেপুটি প্রধানমন্ত্রী সোভালভ বিষয়টি শনিবার নিশ্চিত করেছেন। এক খবরে চীনের সংবাদ মাধ্যম জিনহুয়া জানায়, দেশটির দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইন্যনে অনুষ্ঠিত এশিয়ার বোয়াওর বার্ষিক সম্মেলনে প্রধানমন্ত্রী এই ঘোষণা দেন। তিনি বলেন, আমি আপনাদের জানাব যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এআইআইবির সহযোগিতায় প্রতিষ্ঠাতা দেশ হিসেবে মূলধনে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সোভালভ আরও বলেন, চীনের নেতৃত্বাধীন এই ব্যাংক প্রতিষ্ঠিত হতে যাওয়ায় দেশটিকে স্বাগত জানিয়েছে রাশিয়া।

অনুষ্ঠানে চীনের অর্থমন্ত্রী বলেন, এআইআইবির প্রতিষ্ঠাতা সদস্য হতে ব্রাজিলের পর ব্রিটেন ও সুইজারল্যান্ডের নাম লিপিবদ্ধ করা হয়েছে। আমাদের উচিত আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে এর মূলধন বাড়িয়ে ব্যাংকটিকে শক্তিশালী করা। তার মতে, এ পর্যন্ত ৩০টি দেশ আবেদনের মাধ্যমে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে স্থান করে নিয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়া ব্যাংকটিতে যোগ দিতে আবেদন জমা দিয়েছে। এক সপ্তাহ আগে চীনের এই মন্ত্রী জানান, আগামী ৩১ মার্চ পর্যন্ত আবেদন জমা দেয়ার শেষ তারিখ ঘোষণা করা হয়েছে। তবে এরপরেও কোন দেশ আবেদন জমা দিলে তারা সাধারণ সদস্য হিসেবে বিবেচিত হবে। তিনি আরও জানান, ২০১৫ সাল শেষ হওয়ার আগেই এই ব্যাংকের কাজ শুরু করতে চায় চীন।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের চাপকে অমান্য করে সদস্য হতে আবেদন করার ব্যাপারে সিদ্ধান্তের কথা জানায় যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইতালি। যুক্তরাষ্ট্রের উদ্বেগ ছিল, চীনের প্রস্তাবিত ৫ হাজার কোটি ডলার মূলধনের এই ব্যাংক প্রতিষ্ঠিত হলে এটিই হবে তাদের নেতৃত্বাধীন বিশ্বব্যাংক ও আইএমএফের প্রতিদ্বন্দ্বী।

গত বছরের অক্টোবরে প্রস্তাবিত ব্যাংকটির সদস্য হয় বাংলাদেশ। এ সময় ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ বিশ্বের আরও ২০