১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিস্ফোরকসহ চার জঙ্গী আটক ॥ ২ জনের বাড়ি দিনাজপুর


স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ ঢাকার দক্ষিণ খানের পূর্ব মোল্লারটেক এলাকার একটি বাড়ি থেকে র‌্যাবের হাতে আটক জেএমবির ৪ সদস্যের মধ্যে, দিনাজপুর জেলার ২ সদস্যের বাড়িতে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা অনুসন্ধান চালিয়ে তথ্য সংগ্রহ করেছে। দিনাজপুরের পুলিশ সুপার রুহুল আমিন জানান, শুক্রবার ঢাকার দক্ষিণ খানের পূর্ব মোল্লারটেক এলাকায় একটি বাড়িতে র‌্যাব সদস্যরা অভিযান চালিয়ে বিস্ফোরকদ্রব্য, বোমা, আর্জেস গ্রেনেড ও অসংখ্য জিহাদী বইসহ নিষিদ্ধ ঘোষিত ইসলামী জঙ্গী সংগঠন-জেএমবির ৪ সক্রিয় সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত ৪ জনের মধ্যে এহসার সদস্য কোরবান আলী ওরফে মোহাম্মদ আলী ওরফে হাঞ্জালা ও মোফাজ্জল হোসেন দিনাজপুর জেলার বাসিন্দা। এই ২ জনের বিষয়ে জানতে র‌্যাব সদর দফতরের মাধ্যমে দিনাজপুর পুলিশ সুপার কার্যালয়ে বার্তা প্রেরণ করা হয়েছে। তাদের বাড়ির ঠিকানায় পুলিশ সুপারের বিশেষ শাখার কর্মকর্তারা অনুসন্ধান চালিয়ে তথ্য সংগ্রহ করছে।

বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, র‌্যাব সদস্যদের হাতে আটক কোরবান আলী দিনাজপুরের বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নের ধর্মজৈন গ্রামের আব্দুল বাকি সরকারের পুত্র। সে ২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশব্যাপী সিরিজ বোমা বিস্ফোরণ ঘটনার ও রংপুর শহরে সংঘটিত বোমা বিস্ফোরণ মামলার অন্যতম আসামি ছিল। ওই মামলায় গ্রেফতার হয়ে ২০০৫ সাল থেকে দেড় বছর রংপুর জেল কারাগারে আটক ছিল। জামিনে মুক্তি পেয়ে কোরবান আলী তার স্ত্রী মোশরেফা বেগম ও ২ সন্তানসহ বাড়ি ছেড়ে চলে যায়। এর পর থেকেই কোরবান তার পরিবারের সদস্যদের সঙ্গে তেমন একটা যোগাযোগ রাখেনি। গোপনে তার স্ত্রী মাঝে মধ্যে যাতায়াত করত। কোরবান দিনাজপুর শহরের নুরজাহান আলিয়া মাদ্রাসা থেকে আলিম পাস করেছে। এর পরে সে বিভিন্ন মাদ্রাসায় শিক্ষকতা করত বলে এলাকাবাসী জানায়।

অপর আটক জেএমবির সদস্য মোফাজ্জল হোসেন (২২) ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত। সে চিরিরবন্দর উপজেলার হাসিমপুর ইউনিয়নের মাহতাব আলীর পুত্র। মোফাজ্জল ২০০৫ সালে রংপুর শহরে সিরিজ বোমা বিস্ফোরণ মামলার অন্যতম আসামি ছিল।