১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আধুনিক সিঙ্গাপুরের রূপকারের শেষকৃত্য ॥ লাখো মানুষের ঢল


জনকণ্ঠ ডেস্ক ॥ আধুনিক সিঙ্গাপুরের রূপকার ও প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বৃষ্টি উপেক্ষা করে নেমেছে লাখো মানুষের ঢল।

রবিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টা) পার্লামেন্ট হাউস থেকে লি কুয়ানের কফিন ইউনিভার্সিটি কালচারাল সেন্টারের উদ্দেশে রওনা হওয়ার মাধ্যমে শুরু হয় এই আনুষ্ঠানিকতা। ২৫ মার্চ থেকে পার্লামেন্ট হাউসেই তার মরদেহ শায়িত আছে।

এদিকে সকাল থেকে শুরু হওয়া বৃষ্টি উপেক্ষা করে ছাতা, রেইন কোট পরে প্রিয় নেতার শেষ কৃত্যানুষ্ঠানে নেমেছে লাখো মানুষের ঢল। সিঙ্গাপুরের জাতীয় পতাকা হাতে নিয়ে রাজধানীতে লাইনে দাঁড়িয়েছে দেশটির লাখ লাখ সাধারণ মানুষ।

রোববার সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে এই দ্বীপরাষ্ট্রে। সময় বাড়ার সাথে সাথে তা মুষলধারায় বর্ষণের রূপ নেয়।

পার্লামেন্ট হাউস থেকে বেরিয়ে লি কুয়ানের কফিন বহনকারী মিছিলটি তার নির্বাচনী এলাকা ত্যানজং পাগারসহ নগর রাষ্ট্রটির গুরুত্বপূর্ণ এলাকাগুলো ভ্রমণ করে স্থানীয় সময় দুপুর পৌনে দুইটার দিকে ইউনিভার্সিটি কালচারাল সেন্টারে পৌঁছাবে। সেখানে দুপুর দুইটা থেকে বিকেল সোয়া পাঁচটা পর্যন্ত চলবে শেষকৃত্যানুষ্ঠানের আনুষ্ঠানিকতা।

এই অনুষ্ঠানে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, জাপানের প্রধানমন্ত্রী শিনজো ‍আবে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট, প্রমুখ অংশ নেবেন বলে জানা গেছে।

শেষকৃত্যানুষ্ঠান শেষে লি কুয়ান ইউয়ের মরদেহ মান্দাই শ্মশানঘাটে নেওয়া হবে পারিবারিকভাবে দাহ করার জন্য।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৯১ বছর বয়সী লি কুয়ান ইউ গত ২৩ মার্চ সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন।