১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাজপেয়ীর ‘ভারতরত্ন’ লাভে বিশিষ্ট জনদের অভিনন্দন


ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী সে দেশের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘ভারতরতœ’ প্রদান করেছেন। তিনি শুক্রবার সকল প্রটোকল ভেঙ্গে রাজনৈতিক মহলে উচ্চ সম্মানিত দিল্লীর কৃষ্ণ মেনন মার্গের বাসভবনে গিয়ে অসুস্থ বাজপেয়ীর হাতে ভারতরতেœর পদক তুলে দেন। বাজপেয়ীর পাশাপাশি ভারত সরকার মুক্তিযোদ্ধা ও বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প-িত মদনমোহন মালব্যকেও মরণোত্তর ভারতরতœ পদকে সম্মানিত করেছেন। খবর আইবিএনের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ব্যাপারে তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, এই দু’জন স্বনামধন্য ব্যক্তিত্বকে দেশের সর্বোচ্চ সম্মান প্রদান জাতির প্রতি তাঁদের সেবার যথোপযুক্ত স্বীকৃতি। বাজপেয়ীর ভাগনি করুণা শুকলা বলেন, বাজপেয়ী পরিবারের জন্য এটা গর্বের মুহূর্ত। আমি এই উদ্যোগকে স্বাগত জানাই এবং এই সম্মান সঠিক সময়ে এসেছে। অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেন, অটল বিহারী বাজেপেয়ী এই সম্মান পাওয়ার যোগ্য। আমি সম্মান প্রদানের উৎসবে যোগ দিতে পেরে আনন্দিত। তিনি ছিলেন একজন সত্যিকারের রাষ্ট্রনায়ক। বাজপেয়ী প্রধান দল ও দেশের মধ্যে সুস্পষ্ট পার্থক্য সূচিত করেছেন। বাজপেয়ীর সহযোগী লালজি ট্যান্ডন বলেছেন, আমাদের সকলের জন্য এটা অত্যন্ত গৌরবের মুহূর্ত। অনেক আগেই তাঁকে ভারতরতœ দেয়া উচিত ছিল। উদারতা ও দূরদৃষ্টির জন্য সর্বদাই তাঁকে স্মরণ করা হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফারনিবাস বলেছেন, এটা বড় খবর। তিনি একজন জীবন্ত কিংবদন্তি। তিনি শুধু একজন নেতাই নন, তিনি একজন রাষ্ট্রনায়ক।

পশ্চিমবঙ্গের সাবেক গবর্নর গোপালকৃষ্ণ গান্ধী বলেন, আমি এ খবরে আনন্দিত। তাঁকে অনেক আগেই এ সম্মান দেয়া উচিত ছিল। তিনি সর্বোচ্চমানের একজন রাষ্ট্রনায়ক। তিনি রাজনীতির উর্ধে একজন মানুষ। এছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী, বিজেপির রবি শংকর প্রসাদ, বাজপেয়ীর ভাগনে অনুপ মিশ্র, বিজেপির প্রকাশ জাভাদেকার, ইতিহাসবিদ রামচন্দ্র গুহ বাজপেয়ীকে ভারতরতœ প্রদানকে স্বাগত জানিয়েছেন।