২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উখিয়ায় বাড়ছে তিতকরলের আবাদ


ভাল ফলন ও বাজারে ন্যায্যমূল্য পাওয়ায় কক্সবাজারের উখিয়ায় তিতকরলের চাষবাদ বাড়ছে। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং গুণগত মানসম্পন্ন হাইব্রিড বীজ পেয়ে ও আশাতীত উৎপাদন হওয়ায় চাষীরা এতে ঝুঁকে পড়েছে।

সরেজমিন দেখা যায়, উপজেলার রতœাপালং ইউনিয়নের ভালুকিয়াপালং, চাকবৈঠা, গয়ালমারা, কামারিয়ারবিল, তুলাতলি, থিমছড়ি, রাজাপালং ইউনিয়নের দরগাহবিল, টাইপালং, কুতুপালং, হরিণমারা, হাজিপাড়া, তুতুরবিল, পিনজিরকূল, জালিয়াপালং ইউনিয়নের পাইন্যাশিয়া, ইনানী, নিদানিয়া, ইমামের ডেইল ও চেপটখালী, পালংখালী ইউনিয়নের বালুখালী, থাইংখালী, তেলখোলা, আনজুমানপাড়া, হলদিয়াপালং ইউনিয়নের পাতাবাড়ি, পাগলিরবিল, ক্লাশপাড়া, রুমখাঁপালংসহ বিস্তীর্ণ এলাকায় চলতি মৌসুমে তিতকরলের চাষ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উখিয়ায় ব্যাপক সবজির চাষাবাদ হয়েছে। এরমধ্যে তিতকরল তুলনামূলকভাবে বেশি। প্রায় ২শ’ হেক্টর জমিতে তিতকরলের চাষ হয়েছে। আবহাওয়া-পরিবেশ অনুকূল থাকায় এবার তিতকরলের বাম্পার ফলন হয়েছে।

কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোস্তাক আহমদ জানান, প্রশিক্ষণ, আধুনিক পদ্ধতিতে চাষাবাদ, বৈজ্ঞানিক পদ্ধতিতে সার ও কীটনাশক ব্যবহারে কৃষক আগের চেয়ে এখন অনেক সচেতন।

ভালুকিয়া থিমছড়ি গ্রামের চাষী হারুন অর রশিদ জানান, চলতি মৌসুমে এক বিঘা জমিতে তিতকরলের চাষ করেছেন। খরচ হয়েছে ৪০ হাজার টাকা। এ পর্যন্ত তিতকরল বিক্রি করে পেয়েছেন এক লাখ টাকা।

Ñদীপন বিশ্বাস, উখিয়া থেকে