২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কির্চনারের বিরুদ্ধে বোমাহামলা মামলা খারিজ


আর্জেন্টিনার একটি আপীল আদালত প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের বিরুদ্ধে একটি বিতর্কিত মামলা খারিজের রায় বহাল রেখেছে। ১৯৯৪ সালে বুয়েন্স আইরেসে একটি ইহুদী কেন্দ্রে বোমা হামলায় সিনিয়র ইরানী কর্মকর্তাদের কথিত জড়িত থাকার বিষয় ধামাচাপা দেয়ার জন্য তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এই হামলায় ৮৫ জনের মৃত্যু হয়। তিন বিচারকের মধ্যে দু’জন প্রসিকিউটরের আনীত একটি আপীল প্রত্যাখ্যানের পথে ভোট দিয়ে বলেছে, কোন অপরাধ সংঘটিত হয়নি। খবর বিবিসির।

মিস কির্চনার বরাবর অভিযোগ অস্বীকার করে এসেছেন। গত ফেব্রুয়ারিতে ফেডারেল বিচারক ড্যানিয়েল র‌্যাফেসার্স তাঁর বিরুদ্ধে মামলা খারিজের মূল রায় দেন।

গত জানুয়ারিতে বিশেষ প্রসিকিটর আলবার্তো নিসম্যান তার অব্যাহত মৃত্যুর পূর্বে ৩৫০ পৃষ্ঠার যে রিপোর্ট প্রণয়ন করেন তা পরীক্ষার পর তিনি এই সিদ্ধান্ত নেন। গত বৃহস্পতিবার বিচার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘ফেডারেল আপীল চেম্বার প্রসিকিউটর নিসম্যানের অভিযোগ বাতিল করে বিচারক ড্যানিয়েল র‌্যাফেসার্সের দেয়া সিদ্ধান্ত বহাল রাখছেন। আপীল আদালত বিচারক র‌্যাফেসার্সের এই সিদ্ধান্তের সঙ্গে একমত প্রকাশ করে যে, কির্চনারের বিরুদ্ধে অভিযোগের কোন সাক্ষ্যপ্রমাণ নেই।