২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আফিগানিস্তানে অগ্রবর্তী বাহিনী পাঠিয়েছে আইএস


জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ইতোমধ্যেই তাদের অগ্রবর্তী রক্ষী আফগানিস্তানে পাঠিয়েছে। এমতাবস্থায় মার্কিন সেনা দ্রুত প্রত্যাহার করা হলে যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে আইএস তাদের কর্মকা- সম্প্রসারিত করতে পারে। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বুধবার এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। খবর টেলিগ্রাফের।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার মন্থর করতে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সফল বৈঠকের একদিন পর গনি মার্কিন কংগ্রেসে দেয়া ভাষণে ইরাকের মতো তার দেশেও আইএসের বিস্তার নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। আফগানিস্তানে মার্কিন সামরিক ও অর্থনৈতিক সমর্থন অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে তিনি কংগ্রেস সদস্যদের বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে আমরা যুদ্ধের মধ্যে আছি। আমাদের অবস্থা যাচাই করতে তারা ইতোমধ্যেই আফগানিস্তানের দক্ষিণাঞ্চল ও পশ্চিমাঞ্চলে অগ্রবর্তী রক্ষী পাঠিয়েছে।

এদিকে ওবামা মঙ্গলবার বলেছেন, আফগান নেতার অনুরোধে চলতি বছর কোন মার্কিন সেনা প্রত্যাহার করতে তিনি সম্মত হয়েছেন। বর্তমানে দেশটিতে নয় হাজার ৮০০ মার্কিন সৈন্য রয়েছে। চলতি বছর ডিসেম্বরের মধ্যে এই সংখ্যা সাড়ে পাঁচ হাজারে কমিয়ে আনার কথা পরিকল্পনা করেছিল হোয়াইট হাউস। তবে এখন দেশটিতে নয় হাজার ৮০০ মার্কিন সৈন্যই থাকবে। কিন্তু ওবামা বলেছেন, আফগানিস্তানে মার্কিন দূতাবাস প্রহারার জন্য অল্পসংখ্যক সেনা রেখে ২০১৬ সালের ডিসেম্বরের মধ্যেই মার্কিন সব সেনা প্রত্যাহারে তিনি এখনও প্রতিজ্ঞাবদ্ধ। এমন সিদ্ধান্ত নেয়ায় অন্য একটি কারণ রয়েছে, তা হলো আফগানিস্তানের ঘাঁটি ব্যবহার করে পাকিস্তানে আল কায়েদার অবস্থান লক্ষ্য করে ড্রোন হামলা চালানো।