২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ভারতরত্ন দিতে প্রথা ভেঙে বাজপেয়ীর বাড়ি যাবেন প্রণব


ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর হাতে প্রোটোকল ভেঙে ‘ভারতরতœ’ তুলে দিতে তার বাসভবনে যাবেন প্রেসিডেন্ট প্রণব মুখার্জি। শুক্রবার বিকেল পাঁচটায় ৯০ পেরোনো অসুস্থ বাজপেয়ীর বাড়িতে যাবেন তিনি। তার সঙ্গে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় মন্ত্রিসভার অন্য সদস্যরা। খবর জি নিউজ ও ওয়েবসাইটের।

বাজপেয়ীর পাশাপাশি এ বছর ‘মরণোত্তর ভারতরতœ’ সম্মানে ভূষিত হচ্ছেন বারানসী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা তথা ভারতের স্বাধীনতা সংগ্রামী মদনমোহন মালব্য। ৩১ মার্চ ‘ভারতরতেœ’ সম্মানিত হবেন মালব্য। গত ডিসেম্বরে এ বছরের ‘ভারতরতœ’ প্রাপকদের নাম ঘোষণা করে কেন্দ্র।

সাধারণভাবে রাষ্ট্রপতি ভবনেই ‘ভারতরতœ’ প্রদান অনুষ্ঠান হয়ে থাকে। কিন্তু বাজপেয়ী অসুস্থ থাকায় প্রণব প্রোটোকল ভেঙে নিজেই তাঁর বাড়িতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বহু বছর আগে প্রথা ভেঙে সত্যজিৎ রায়কে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘লিজিয়ন দ্য অনার’ দিতে কলকাতায় এসেছিলেন সেদেশের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ।

২০ শিয়াকে অপহরণ করেছে তালেবান

তালেবান জঙ্গীরা আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় দাইকুন্ডি প্রদেশ থেকে ২০ শিয়া মুসলমানকে অপহরণ করেছে। প্রদেশের কাজরান জেলার গবর্নর জামেন পুইয়া জানিয়েছেন, জঙ্গীরা গত রবিবার উপজাতীয় বালুচ জনগোষ্ঠীর ওই ২০ সদস্যকে অপহরণ করে। তারা যখন মহাসড়ক ধরে একটি মিনিবাসে করে যাচ্ছিলেন তখন তাদের ধরে নিয়ে যায় তালেবান জঙ্গীরা। খবর ওয়েবসাইটের।

পুইয়া আরও জানান, সন্ত্রাসীরা পরে অপহৃত ব্যক্তিদের পার্শ্ববর্তী উরুজগান প্রদেশে নিয়ে গেছে বলে তিনি জানতে পেরেছেন। গত প্রায় ১০ দিন ধরে কাজরান জেলায় আফগান নিরাপত্তা বাহিনী ও তালেবান জঙ্গীদের মধ্যে তীব্র সংঘর্ষ চলছে। তিনি তার জেলায় কেন্দ্রীয় সৈন্য পাঠাতে কাবুলের প্রতি আহ্বান জানিয়েছেন। কাজরান জেলার গবর্নর বলেন, সেখানে অবস্থানরত নিরাপত্তা বাহিনীর সদস্যরা বর্তমানে আত্মরক্ষামূলক অবস্থানে আছে এবং কাবুল থেকে সাহায্য না আসলে তালেবানের হাতে এ জেলার পতন হতে পারে। সম্প্রতি আফগান সেনাবাহিনীর ডেপুটি চীফ অব স্টাফ লে. জেনারেল মুরাদ আলী মুরাদ বলেছেন, দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে যে সন্ত্রাস বিরোধী অভিযান চলছে তা বানচাল করার লক্ষ্যে দাইকুন্ডি প্রদেশে সন্ত্রাসী হামলা জোরদার করেছে তালেবান জঙ্গীরা।