২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নাইট্রোজেনের সন্ধান মঙ্গলগ্রহে


মঙ্গলগ্রহের ভূপৃষ্ঠে নাইট্রোজেন পেয়েছে নাসার রোবটযান কিউরিসিটি। এটি একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার, যা লালগ্রহে এক সময় প্রাণের অস্তিত্বের আরও প্রমাণ পাওয়া গেল। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

মঙ্গলের পাথর খনন করে কিউরিসিটি নাইট্রেটের সন্ধান পেয়েছে। যৌগটিতে রয়েছে নাইট্রোজেন, যা প্রাণীরা সাধারণত বেঁচে থাকার জন্য ব্যবহার করে। কিউরিসিটি টিম ইতোমধ্যেই মঙ্গলে প্রাণের জন্য প্রয়োজনীয় উপাদান তরল পানি ও জৈব বস্তুর সন্ধান পেয়েছে। মেরিল্যান্ডের গ্রীনবেল্টে নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের জেনিফার স্টার্ন এক বিবৃতিতে বলেছেন, প্রাণীদেহে সহজেই মিশে যাওয়া নাইট্রোজেন পাওয়ার ফলে মঙ্গলগ্রহে বাসযোগ্য পরিবেশের আরও প্রমাণ পাওয়া গেল। প্রাণের সব ধরনের গঠনের জন্য নাইট্রোজেন অপরিহার্য। কারণ, এটি ডিএনএ ও আরএনএ ব্লক গঠন করে।

তবে নাসা সতর্ক করে বলেছে, মঙ্গলে পাওয়া অণু কোন প্রাণী থেকে এসেছে তার কোন প্রমাণ নেই। মঙ্গলপৃষ্ঠ জীবন গঠনের জন্য অনুকূল নয়। প্রাণ সৃষ্টির জন্য একটি পরিবেশে কোটি কোটি বছর ধরে স্থির পানি, শক্তির উৎস এবং পাঁচটি মৌলিক উপাদান কার্বন, অক্সিজেন, হাইড্রোজেন, ফসফরাস ও নাইট্রোজেনের উপস্থিতি থাকা চাই। তাহলেই অজৈব পদার্থ থেকে একদিন প্রাণের উদ্ভব ঘটে। এ নিয়ে বিজ্ঞানীরা সাধারণত একমত। তাই মঙ্গলে উল্লিখিত উপাদানগুলোর দীর্ঘকালীন উপস্থিতি থেকে বিজ্ঞানীরা আশা করছেন, দীর্ঘকাল আগে গ্রহটিতে হয়ত প্রাণের অস্তিত্ব ছিল। -এএফপি