২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

একনেকে ১২০৫ কোটি ৫০ লাখ টাকার পাঁচ প্রকল্প অনুমোদন


অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদ্যুত বিতরণ ব্যবস্থা উন্নয়নসহ ৫ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ২০৫ কোটি ৫০ লাখ টাকা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। এ সময় পরিকল্পনা বিভাগের সচিব সফিকুল আজম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান, আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের হুমায়ুন খালিদসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, জামালপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় ধরা ৬২ কোটি ৫০ লাখ টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসারদের জন্য আবাসিক শহীদ শেখ রাসেল টাওয়ার আবাসিক ভবন নির্মাণ, এটি বাস্তবায়নে ব্যয় ৮৭ কোটি ৮১ লাখ টাকা। পানি সাশ্রয়ী আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ ও বিস্তার এবং ব্যবস্থাপনার মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩৯ কোটি ২ লাখ টাকা এবং বরিশাল বিভাগ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১০১ কোটি ১৮ লাখ টাকা।

ব্রিফিংয়ের সময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, রাজশাহী জোনে বিদ্যুত বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে ২ লাখ নতুন গ্রাহককে বিদ্যুত সুবিধা দেয়া হবে। সিস্টেমলস হ্রাস করে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা সম্ভব হবে।

সূত্র জানায়, রাজশাহী জোনে বিদ্যুত বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৯১৮ কোটি ৯৮ লাখ ৮৭ হাজার টাকা। ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড।

বরিশাল বিভাগ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের বিস্তারিত হচ্ছে, ২০১৯ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়নের কাজ শেষ করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। বরিশাল বিভাগের ৬টি জেলার ৩৩টি উপজেলায় এ প্রকল্পটি বাস্তবায়িত হবে।