২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তৃতীয়বার প্রধানমন্ত্রী হতে চান না ক্যামেরন


যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে চান না ডেভিড ক্যামেরন। চলতি বছরের মে মাসে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ী হলে দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে তিনি দায়িত্ব পালন করবেন। এরপর তিনি আর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে চান না। দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারে নিজ বাড়িতে বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেছেন।

ক্যামেরন তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী তেরেসা মে, চ্যান্সেলর জর্জ ওসবোর্ন ও লন্ডনের মেয়র বরিস জনসনের নাম উল্লেখ করেছেন। বিবিসির রাজনীতি বিষয়ক ডেপুটি এডিটর জেমস ল্যান্ডেলকে দেয়া ওই সাক্ষাৎকারে ক্যামেরন কনজারভেটিভ পার্টির এই তিন হেভিওয়েট প্রার্থীকে প্রতিভাবান সেরা ব্যক্তিত্ব বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, তিনি মনে করেন ব্রিটেনে অর্থনীতি ঘুরে দাঁড়ানোয় তার কাজ অর্ধেক সম্পন্ন হয়েছে এবং তিনি শিক্ষা ও কল্যাণ খাতে সংস্কারের মাধ্যমে তার দায়িত্ব শেষ করতে চান। তিনি বলেন, তবে অবশ্যই এমন সময় আসবে যখন সতেজ এক জোড়া চোখ ও নতুন নেতৃত্ব প্রয়োজন হয়। কানজারভেটিভ পার্টিতে প্রচুর প্রতিভাবান ব্যক্তিত্ব আছেন। আমি এইসব ভাল মানুষের মাঝে আছি। আমি আগেই বলেছি, আমি দ্বিতীয় মেয়াদের জন্য লড়ব। এরপরের সময় হবে নতুন নেতৃত্বের।

ক্যামেরন প্রধানমন্ত্রীর মেয়াদকাল সম্পর্কে বলেন, মেয়াদকাল ভুট্টার টুকরার মতো। দুইবার চমৎকার কিন্তু তৃতীয়বার অনেক বেশি হতে পারে। -বিবিসি ও টেলিগ্রাফ

তিউনিসিয়ার বার্দো জাদুঘর ফের খুলেছে

তিউনিসিয়ার রাজধানীতে বার্দো জাদুঘর মঙ্গলবার ফের খুলেছে। বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ২২ জন নিহত হওয়ার এক সপ্তাহের কম সময়ের মধ্যে জাদুঘরটি পুনরায় খুলে দেয়া হচ্ছে। হামলায় নিহতের বেশিরভাগই ছিলেন ইউরোপের পর্যটক। খবর এএফপির।

জাদুঘরের সামনে একটি কনসার্ট ও একটি জনসভা করা হতে পারে। জাদুঘর কর্মকর্তারা জানান, তারা বিশ্ববাসীর কাছে এই বার্তা দিতে চান যে বন্দুকধারীদের লক্ষ্য পূরণ হয়নি।

এদিকে দায়িত্বে অবহেলার অভিযোগে দেশটির প্রধানমন্ত্রী হাবিব ইসসিদ সোমবার ছয় পুলিশ প্রধানকে বরখাস্ত করেছেন।