১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নজরুল নাট্যোৎসবে আজ ‘দ্রোহ প্রেম নারী’


নজরুল নাট্যোৎসবে আজ ‘দ্রোহ প্রেম নারী’

সংস্কৃতি ডেস্ক ॥ বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো কাজী নজরুল ইসলামের নাটক নিয়ে তিন দিনব্যাপী ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম নাট্যোৎসব ২০১৫’। নাট্যোৎসবের শেষদিন আজ। উৎসবে আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোরের নাটক ‘দ্রোহ প্রেম নারী’। কাজী নজরুল ইসলামের ‘আলেয়া’ গীতিনাট্য অবলম্বনে এ নাটকটি নির্দেশনা দিয়েছেন তরুণ নির্দেশক রামিজ রাজু। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেনÑ অনন্ত হিরা, নূনা আফরোজ, সরোয়ার সৈকত, শুভেচ্ছা, অনিন্দ্য কিশোর, ইষ্টের সুমী, নিজাম লিটন, রিগ্যান রতœ, মনির, চৈতী, সীমান্ত, বিপ্লব, লিটু, সুজন, আশা, উষা, সুজয়, সেলিম, মিথুন প্রমুখ।

নাটকের গল্পে দেখা যায়, এই ধূলির ধরায় প্রেম ভালবাসা ‘আলেয়া’র আলো। সিক্ত হৃদয়ের জলাভূমিতে এর জন্ম। ভ্রান্ত পথিককে পথ থেকে পথান্তরে নিয়ে যাওয়াই এর ধর্ম। দুঃখী মানব এরই লেলিহান শিখায় পতঙ্গের মতো ঝাঁপিয়ে পড়ে। তিনটি পুরুষ তিনটি নারী চিরকালের নর-নারীর প্রতীক এই আগুনে দগ্ধ হলো, তাই নিয়ে এই নাট্য। নারীর হৃদয় তাদের ভালবাসা কুহেলিকাময়। এও এক আলেয়া।

এ যে কখন কাকে পথ ভোলায়, কখন কাকে চায়, তা চিররহস্যের তিমিরে আচ্ছন্ন। যাকে সে চিরকাল অবহেলা করে এসেছে, তাকেই সে ফিরে পেতে চায় তার চলে যাওয়ার পরে। যাকে সে চিরকাল চেয়েছে সেই তখন তার চলে যাওয়া প্রতিদ্বন্দ্বীর পেছনে পড়ে যায়। পুরুষও তেমনি হৃদয় হতে হৃদয়ান্তরে তার মানসীকে খুঁজে ফেরে। তাই তার কাছে আজকের সুন্দর, কাল হয়ে ওঠে বাসি। হৃদয়ের এই তীর্থপথে তার যাত্রার আর শেষ নেই। তাই সে এক মন্দিরে পূজা নিবেদন করে আরেক মন্দিরের বেদিতলে গিয়ে লুটিয়ে পড়ে। হৃদয়ের এই রহস্যই মানুষকে করেছে চিররহস্যময়, পৃথিবীকে করেছে বিচিত্র সুন্দর। কাজী নজরুল ইসলামের ‘আলেয়া’ গীতিনাট্য অবলম্বনে দ্রোহ প্রেম নারী তারই ইঙ্গিত।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: