১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিএসএফের গুলিতে চাঁপাই সীমান্তে বাংলাদেশী নিহত


স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার অহেদপুর সীমান্তে রবিবার রাতে এক বাংলাদেশী নাগরিককে গুলি করে হত্যা করেছে বিএসএফ।

নিহত ব্যক্তি হচ্ছে জেলার শিবগঞ্জ উপজেলার জামাইপাড়া গ্রামের মৃত ইউসুফ আলীর ছেলে তরিকুল ইসলাম (৩৫)। চাঁপাইনবাবগঞ্জ-৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু জাফর সেখ মোঃ বজলুল হক জানান, জেলার শিবগঞ্জ উপজেলার অহেদপুর বিওপির অধীন চরপাঁকা সীমান্ত এলাকার ১৬-৪ পিলারের কাছ দিয়ে রবিবার রাত ১টার দিকে ৫-৬ জন গরু চোলাচালানকারী ভারতের অভ্যন্তরে প্রবেশ করে। এ সময় মালদহ ২০ বিএসএফ ব্যাটালিনের চাঁদনীচক ক্যাম্পের জওয়ানরা তাদের লক্ষ্য করে রাবার বুলেট নিক্ষেপ করলে তরিকুল ইসলাম গুলিবিদ্ধ হয়। এ সময় তার সঙ্গের লোকজন তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে এলে রাত আড়াইটার দিকে সে মারা যায়।

এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে বিএসএফকে পতাকা বৈঠকের জন্য আহ্বান জানালে সোমবার সকালে বিজিবি ও বিএসএফ কোম্পানি কমান্ডার পর্যায়ের পতাকা বৈঠকে তীব্র প্রতিবাদ জানায় বিজিবি।

লক্ষ্যমাত্রা অর্জিত হলেও রাজশাহীতে যক্ষ্মা রোগীর সংখ্যা বাড়ছে

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বাংলাদেশে প্রতিবছর তিন লাখ ৫০ হাজার মানুষ নতুনভাবে যক্ষ্মায় আক্রান্ত হচ্ছে। এ রোগে দেশে প্রতিবছরে মারা যায় ৮০ হাজার মানুষ। জাতীয়ভাবে যক্ষ্মা নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা অর্জিত হলেও দেশে যক্ষ্মা রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এর সঙ্গে নতুন করে যোগ হয়েছে মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্স (এমডিআর) বা ওষুধ প্রতিরোধী যক্ষ্মা। স্বাস্থ্য ক্ষেত্রে এ ধরনের যক্ষ্মাকে মারাত্মক ঝুঁকিপূর্ণ মন্তব্য করে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। মঙ্গলবার বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে সোমবার দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ উদ্বেগের বিষয়টি জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজশাহী বিভাগে গত বছর ৮৬ জন এমডিআর রোগী চিহ্নিত করা হয়েছে।