২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যুক্তরাজ্যে বিনামূল্যে অভিবাসীদের স্বাস্থ্যসেবা বন্ধ হচ্ছে


স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাজ্যে অভিবাসীদের জন্য বন্ধ হচ্ছে বিনামূল্যে স্বাস্থ্যসেবা। এখন থেকে সেখানকার ইউরোপীয় অভিবাসী ছাড়া সকল অভিবাসীদের স্বাস্থ্যসেবা নেয়ার জন্য নির্ধারিত ফি দিতে হবে। আগামী ৬ এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে। রবিবার ঢাকায় যুক্তরাজ্য হাইকমিশন থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের নতুন নিয়মে নন ইউরোপীয় অভিবাসী যারা বিভিন্ন ভিসায় এদেশে বসবাস করছেন বা যারা আসবেন তাদের স্বাস্থ্যসেবায় ফি নির্ধারণ করেছে দেশটির সরকার। সেখানে যেসব অভিবাসী ছয়মাসেরও বেশি সময় অবস্থান করবেন, তাদের প্রত্যেককে বছরে ২০০ পাউন্ড ও স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে ১৫০ পাউন্ড নির্ধারণ করা হয়েছে। সরকারী হিসেব মতে ছাত্র ও অভিবাসীদের স্বাস্থ্যসেবা খাতে বছরে প্রায় দুই বিলিয়ন পাউন্ড পর্যন্ত ব্যয় হয়ে থাকে।

সূত্র জানায়, দেশটির ইমিগ্রেশন ও নিরাপত্তা মন্ত্রী জেমস ব্রোকেনশিয়ার বলেছেন, স্বাস্থ্যসেবাকে ঢেলে সাজাতে এবং ব্রিটেনের আগামী প্রজন্মের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই এই ব্যবস্থা নেয়া হয়েছে। হোম অফিস দ্বারা সংগৃহীত টাকা ইংল্যান্ড, ওয়েলিস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের স্বাস্থ্য বিভাগের জন্য খরচ করা হবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী লর্ড হই জানিয়েছেন, বিনামূল্যে সবার চিকিৎসাসেবা পাওয়াতে অবৈধ অভিবাসীরাও এই সুযোগ নিচ্ছে। অবৈধ অভিবাসীদের এই দেশে আসতে উৎসাহী করছে। এই আইন জাতীয় স্বার্থের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেছেন তিনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: