২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাজনৈতিক কোমা থেকে খালেদার বের হবার পথ নির্বাচন ॥ শাজাহান খান


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ‘রাজনৈতিক কোমায়’ আছেন। এ রাজনৈতিক কোমা থেকে বেরিয়ে আসার একমাত্র পথ নির্বাচনে অংশ নেয়া। সিটি কর্পোরেশন নির্বাচনের মাধ্যমে সরকার সে সুযোগ এনে দিয়েছে। আশা করি তিনি তা কাজে লাগাবেন। শনিবার সকালে চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ১৪তম ব্যাচের পাসিং আউট অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নৌপরিবহণমন্ত্রী শাহজান খান এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিএনপির নাশকতার এ আন্দোলন জনবিচ্ছিন্ন। রাজনৈতিক আন্দোলন হতে হবে গণতান্ত্রিক উপায়ে। আর নির্বাচনের বাইরে গিয়ে গণতান্ত্রিক আন্দোলন কখনও সম্ভব নয়। যে কোন গণতান্ত্রিক আন্দোলনে জনসম্পৃক্ততা থাকে। বিএনপি নেত্রী যা করছেন জনগণের সমর্থন নেই। তার মতে, জনগণের সমর্থন আদায় নির্বাচনের মাধ্যমেই সম্ভব। মন্ত্রী বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেন, বেগম জিয়া এর আগেও বহুবার নির্বাচনী ট্রেন মিস করেছেন। আশা করি এবার সে ভুল করবেন না। পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা আর সন্ত্রাসী কর্মকা- চালিয়ে কোন রাজনৈতিক আন্দোলন সফল হয় না। কোন দেশে হয়নি, এদেশেও হবে না। খালেদা জিয়া এখন বন্দীদশায় রয়েছেন বলে শাজাহান খান বলেন, সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার মাধ্যমে তিনি তার নিজের বন্দীদশা থেকে মুক্তি পেতে পারেন। বেগম জিয়ার দল বিএনপির নেতাকর্মীরাও এখন আর হরতাল অবরোধ মানছে না। তারা নিজেদের ব্যবসা বাণিজ্য চালাতে তৎপর রয়েছেন। স্ব-স্ব কর্মক্ষেত্রে যাচ্ছেন। ফলে এ আন্দোলন এখন অন্তসারশূন্য নিষ্ফল। এ আন্দোলনে আর কোন কাজ হবে না।

পাসিং আউট অনুষ্ঠান এর আগে চট্টগ্রাম ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ১৪তম ব্যাচের পাসিং আউট অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী বলেন, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে এদেশ স্বাধীন হয়েছে। বিনিময়ে তারা কিছুই নেননি। সে পতাকার সম্মান ও মর্যাদা রাখতে হবে। যারা পেট্রোলবোমা মেরে মানুষ পোড়ায়, জাতীয় পতাকা পোড়ায়, শহীদ মিনার ভেঙ্গে উল্লাস করে তারা দেশের শত্রু। তারা কখনও দেশপ্রেমিক নয়। এ ধরনের সহিংসতার বিরুদ্ধে জনমত গড়ে তোলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, মানুষ হত্যাকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সকলকে যথাযথ ভূমিকা রাখতে হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: