২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পদ্মা সেতুর টেস্ট পাইলিংয়ের কাজ শুরু


স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ লৌহজংয়ের মাওয়ায় পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের টেস্ট পাইলিংয়ের কাজ পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী শুক্রবার শুরু হয়েছে। সকাল থেকে মাওয়া প্রান্তে সেতুর দুই নম্বর পিলারের স্থানে টেস্ট পাইলিংয়ের এ কাজ শুরু হয়।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আব্দুল কাদের জানান, এ কাজ শেষ হতে অন্তত ১৫ দিন সময় লাগবে। মাওয়া চৌরাস্তা বরাবর দক্ষিণের পুরনো ফেরি ঘাটের কাছে ২ নং পিলারে এ টেস্ট পাইল বসানোর কাজ শুরু করা হয়। ১২০ মিটার বা ৯৫ ফুট মাটির গভীরে এ পাইলটি স্থাপন করা হবে। এর পর এ পাইলের ওপর যথাযথ ওজন দিয়ে দেখা হবে পাইলটি ব্রিজের ও যানবাহন চলাচলের নির্ধারিত ওজন ধারণ করতে পারে কিনা। যদি পাইলটি নির্ধারিত ওজন ধারণে সক্ষম হয়, তবে এ পরিমাপ পাইল বসানো হবে মূল সেতুতে। নতুবা পরীক্ষা করে পাইলের গভীরতা বাড়ানোর প্রয়োজন হলে তা করা হবে।

দেওয়ান মোঃ আব্দুল কাদের আরও জানান, ৬.১৫ কি.মি. দৈর্ঘ্যরে এ সেতুর ১০টি পিলারের স্থানে পর্যায়ক্রমে এ টেস্ট পাইলিংয়ের কাজ করা হবে। এ কাজে নিয়োজিত কর্মকর্তা, প্রকৌশলী ও শ্রমিকরা দিন রাত কাজ করে চলছে। প্রতিটি কাজের জন্য নির্ধারিত সময় বেঁধে দেয়া আছে। ওই সময়ের মধ্যেই যথাযথভাবে কাজ শেষে করতে হবে।

সম্পর্কিত:
পাতা থেকে: