২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পরিবেশবান্ধব গ্লাস


‘রিডিউস’ নামে একটি আমেরিকান প্রতিষ্ঠান এমন এক ধরনের কাচ বানিয়েছে, যা আমাদের পরিবেশকে রক্ষা করতে সাহায্য করবে। কি বিশ্বাস হচ্ছে না? কিভাবে পরিবেশের কাজে লাগবে, এবার সেটাই বলছি।

বিশেষ ধরনের এই গ্লাসের নিচের দিকে রাখা আছে একটি গাছের বীজ। গ্লাসটি ব্যবহারের পর মাটি চাপা দিলে সেই বীজ থেকে জন্মাবে গাছ। এভাবে বাড়বে বনাঞ্চল। রক্ষা পাবে পরিবেশ।

‘রিডিউস’-এর এক কর্মকর্তা বলেন, গাছের বীজসহ গ্লাসটি রোপণ না করে আপনি যদি বাইরে ছুড়ে ফেলে দেন, তবুও এটা থেকে গাছ জন্মাবে।

অনেকে জানতে চান, গ্লাসে গরম চা বা কফি পান করলে বীজটি নষ্ট হবে কি না! এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, মোটেও না।

বীজটিকে খুব যতœ সহকারে এমনভাবে রাখা হয়েছে যেন সেটা নষ্ট না হয়।

সূত্র : ন্যাশনাল জিওগ্রাফি

কাকের উপহার

আট বছরের বালিকা গাবি মান বাস করে আমেরিকার সিয়াটলে। যখন তার বয়স চার ছিল তখন থেকেই স্থানীয় কাকের সঙ্গে তার বন্ধুত্ব। প্রতিদিন কাকদের খাবার দিত সে। বাদাম, রুটি, চাল আরও অনেক কিছু ছিল সে তালিকায়। অসংখ্য কাক প্রতিদিন গাবিদের উঠানে হাজির হতো ফ্রি খাবার খাওয়ার জন্য।

এভাবেই চলছিল দিনকাল। একদিন গাবি খেয়াল করে দেখল, কাকরা খালিমুখে আসছে না। প্রতিদিন সঙ্গে কিছু নিয়ে আসছে। খাবার খেয়ে উঠানেই ফেলে যাচ্ছে সেগুলো। গাবি বুঝতে পারল, এগুলো কাকদের তরফ থেকে তার জন্য উপহার। সংবাদ মাধ্যমকে গাবি বলে, স্ক্রু, পাথর, পুরনো বোতাম, বাতিল কানের দুলসহ অনেক কিছু আমি উঠানে পেয়েছি। সেসব খুব যতœ করে রেখে দিয়েছি। আপাতদৃষ্টিতে অনেকের কাছে এগুলো মূল্যহীন হতে পারে, কিন্তু আমার কাছে তা অমূল্য। কারণ আমার প্রিয় কাকরা কষ্ট করে এগুলো আমার জন্য এনেছে।

প্রকৃতি ও বিজ্ঞান ডেস্ক