২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এক্সপ্লোরার বাদ দিচ্ছে মাইক্রোসফট


ইন্টারনেট এক্সপ্লোরারের জায়গায় নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট। এই মাইক্রোসফট ব্রাউজারটি প্রায় ২০ বছর ধরে ব্যবহার করে আসছিল। নতুন ব্রাউজারের নাম হবে প্রোজেক্ট স্পার্টান। এ বছর আরও পরের দিকে এটি উন্মোচন করার কথা রয়েছে। খবর টেলিগ্রাফ।

মাইক্রোসফটের মার্কেটিং প্রধান ক্রিস ক্যাপোসেলা একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘উইন্ডোস ১০ এ আমাদের ব্রাউজারের জন্য নতুন নাম অথবা নতুন ব্র্যান্ড কোনটি ঠিক হবে, তা আমরা এখন গবেষণা করছি।’ ইন্টারনেট এক্সপ্লোরার একবার বাজারে তার আধিপত্য করে গেছে এবং এর ব্যবহারকারীর সংখ্যা ছিল এক শ’ কোটির বেশি।

দ্রুত প্রযুক্তি ও দক্ষ ডিজাইনের সঙ্গে ফায়ারফক্স এবং গুগল ক্রোম চালু হয়েছিল তখন মাইক্রোসফট ব্রাউজার প্রতিযোগিতায় পারেনি। ১৯৯৫ সালে চালু হয়েছিল ব্রাউজারটি। বিভিন্ন ধরনের নিরাপত্তা সমস্যা ও ধীর গতির কারণে ব্রাউজারটির প্রতি নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। তাই নিজের ভাবমূর্তি রক্ষার তাগিদেই মাইক্রোসফটাকে এখন নেট ব্রাউজার বদলাতে হচ্ছে।

প্রায় এক দশক আগে ইন্টারনেট এক্সপ্লোরার কোম্পানির প্রধান ডিন হ্যাচামোভিচ এক শিল্প সম্মেলনকে বলেছিলেন, ‘আমরা তালগোল পাকিয়ে ফেলেছি’। একটি ডিজিটাল বিজ্ঞাপন সংস্থা আকার চেয়ারম্যান টম বেডেকার বলেন, ইন্টারনেট এক্সপ্লোরার ব্র্যান্ডটি ব্যবহার করার দিন শেষ। তিনি বলেন, ভবিষ্যতের প্রতিযোগিতায় মোবাইলে এ সফটওয়্যারের চাহিদা তারা হারিয়ে ফেলছে। তাদের মোবাইল ব্রাউজারে ইন্টারনেট এক্সপ্লোরার কেউ ডাউনলোড করছে না।