১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

নতুন জীবন প্রকল্পে ১৬’শ কোটি টাকা সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের গ্রামীণ অঞ্চলের ৫০ লাখ দরিদ্র মানুষের জীবনমান উন্নত করার লক্ষ্যে ২০ কোটি মার্কিন ডলার সহজ শর্তে ঋণের অনুমোদন দিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মূদ্রায় দাঁড়ায় ১ হাজার ৬’শ কোটি টাকা। সংস্থাটির অর্থায়নে নতুন জীবন শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে। বৃহস্পতিবার এক বৃবিতিতে সংস্থাটি এসব তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, জীবনমান উন্নয়ন প্রকল্প ‘নতুন জীবন’-এর আওতায় এসব অর্থ দেশের ২১ জেলার দরিদ্র মানুষের জন্য ব্যয় করা হবে। বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান আন্তর্জাতিক উন্নয়ন সমিতি এ ঋণ সরবরাহ করেছে। ৩৮ বছর মেয়াদি এই ঋণের গ্রেস পিরিয়ড ছয় বছর। শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে।

বিবৃতিতে বিশ্বব্যাংক জানিয়েছে, এ প্রকল্প গ্রামীণ জনগোষ্ঠীর জীবিকায়ন এবং ব্যবসায়িক অংশীদারির মাধ্যমে বাজারে প্রবেশে সহায়তা করবে। এ প্রকল্প থেকে ক্ষুদ্র গ্রামীণ অবকাঠামোতেও অর্থায়ন করা হবে। দরিদ্র ও অতিদরিদ্ররা প্রকল্পের আওতায় সহায়তা পাবে, যারা বেশির ভাগ সময় ক্ষুদ্রঋণ সুবিধার বাইরে থাকছে। বিজ্ঞপ্তিতে বাংলাদেশে বিশ্বব্যাংকের আবাসিক পরিচালক জোহানেস জাট বলেন, দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ উলেখযোগ্য অগ্রগতি করেছে। গত দশকে এক কোটি ৬০ লাখ মানুষকে দারিদ্রের বাইরে এনেছে। দারিদ্র্য এখনো বড় উন্নয়ন চ্যালেঞ্জ। গ্রামীণ অঞ্চলে প্রায় চার কোটি ৭০ লাখ মানুষ দরিদ্র।