১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আন্তর্জাতিক নাট্যোৎসবে স্বপ্নদলের ‘স্পার্টাকাস’


আন্তর্জাতিক নাট্যোৎসবে স্বপ্নদলের ‘স্পার্টাকাস’

স্টাফ রিপোর্টার ॥ পৃথিবীর ইতিহাসের এক অমর অধ্যায় রোমান দাস বিদ্রোহ। আর এ কাহিনী অবলম্বনে রচিত হয়েছে, বিশ্ববিখ্যাত লেখক হাওয়ার্ড ফাস্টের উপন্যাস ‘স্পার্টাকাস’। পৃথিবীর সকল বিপ্লব-সংগ্রাম-আন্দোলনের প্রেরণা হিসেবে বিবেচনা করা হয় স্পার্টাকাসকে। খ্রিস্টপূর্ব ৭৪ থেকে ৭১ পর্যন্ত স্পার্টাকাসের নেতৃত্বে অন্যায়ের বিরুদ্ধে দাস বাহিনীর বিদ্রোহ প্রবল পরাক্রমশালী রোমান সাম্রাজ্যকে পতনের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। রোমান সেনা বাহিনী বারবার অভিযান চালিয়ে ব্যর্থ হলেও শেষাবধি অবশ্য স্পার্টাকাসকে পরাজিত করা সম্ভব হয়। যুদ্ধের ময়দানেই অসংখ্য সৈনিক মিলে স্পার্টাকাসকে নিষ্ঠুরভাবে হত্যাসহ তার সঙ্গী প্রায় সাড়ে ছয় হাজার দাসকে ক্রুশে ঝুলিয়ে হত্যা হয়। কিন্তু স্পার্টাকাস পরাজিত হলেও তার আদর্শ চির-অমর হয়ে ওঠে। এ কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে স্বপ্নদলের আলোচিত নাটক ‘স্পার্টাকাস’ প্রযোজনার প্রেক্ষাপট। এ প্রযোজনাটিকে সম্প্রতি বাংলাদেশের অন্যতম দুর্ঘটনা সাভার-ট্র্যাজেডিসহ দেশের পোশাক কারখানায় হতাহতদের উদ্দেশে উৎসর্গ করেছে দলটি। নাটকে হাওয়ার্ড ফাস্টের উপন্যাসের গল্পের নান্দনিক উপস্থাপনা এবং অভিনয় গুণে প্রশংসিত হয়েছে। এরই ধারাবাহিকতায় স্বপ্নদলের ‘স্পার্টাকাস’ নাটকটি সম্প্রতি ভারতের কলকাতায় প্রাচ্য নাট্যদল আয়োজিত এবং কিংবদন্তি নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে উৎসর্গীকৃত দ্বিতীয় বাংলা নাটকের উৎসবে সর্বশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

এদিকে স্বপ্নদল সুত্রে জানা গেছে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ অয়োজনে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় চলমান দ্বিতীয় ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসবে আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে নাট্যসংগঠন স্বপ্নদলের সাম্প্রতিক প্রযোজনা ‘স্পার্টাকাস’। মার্কিন ঔপন্যাসিক হাওয়ার্ড ফাস্টের উপন্যাস অবলম্বনে বাদল সরকারের রচনা থেকে আলোচিত ও দর্শকনন্দিত ‘স্পার্টাকাস’ প্রযোজনাটির পুনর্বিন্যাসসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। ‘স্পার্টাকাস’ প্রযোজনার বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন শিশির, ইউসুফ, সাঈদ, মোস্তাফিজ, তানভীর, তীর্থ, শুভ, নাবলু, সায়েম, বাবুল, লোকমান, মাধূরী, জুঁই, ঊষা, রানা, জাহাঙ্গীর, অন্তর, মাসুদ, হিটলার, নিসর্গ, অনিন্দ্য, জারজিস, জেবুসহ ত্রিশেরও অধিক নাট্যকর্মী।

প্রযোজনটির মঞ্চ-পরিকল্পনায় ফজলে রাব্বী সুকর্ন, আলোক-পরিকল্পনায় মোহাম্মদ জসীম উদ্দিন, পোশাক-পরিকল্পনায় এনাম তারা সাকী, সামগ্রী-পরিকল্পনায় হিটলারম্যান রাজু, সঙ্গীত-পরিকল্পনায় আলী হাসান, মেহেদী রানা, জাহাঙ্গীর আলম, উজ্জ্বল হোসেন এবং কোরিওগ্রাফি-পরিকল্পনায় তুষার চক্রবর্তী ও ফারজানা রহমান। প্রযোজনা-ব্যবস্থাপক শিশির সিকদার ও মোস্তাফিজুর রহমান। দল সূত্রে জানা গেছে, উপন্যাস থেকে বাদল সরকার রচনার সঙ্গে আলাদা তিনটি অনুবাদ প্রয়োজনীয় সম্পাদনা-সংযোজনার মাধ্যমে পুনর্বিন্যাসকৃত প্রযোজনা-পান্ডুলিপি ‘স্পার্টাকাস’। আধুনিক বাংলা নাট্যরীতির প্রয়োগে স্বপ্নদলের প্রযোজনায় এক সর্বদেশীয় ‘স্পার্টাকাস’-কে মঞ্চে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: