১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আনসারুল্লাহ নেতা জসীমুদ্দীনসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন


আনসারুল্লাহ নেতা জসীমুদ্দীনসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

স্টাফ রিপোর্টার ॥ ব্লগার ও গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক প্রকৌশলী আহমেদ রাজীব হায়দার শোভন হত্যা মামলায় জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের আধ্যাত্মিক নেতা মুফতি জসীমুদ্দীন রাহমানী ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাত ছাত্রসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত।

আগামী ২১ এপ্রিল থেকে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

বুধবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মোঃ রুহুল আমিন আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন শেষে সাক্ষ্যগ্রহণের তারিখ ঘোষণা করেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদ- দেয় যুদ্ধাপরাধ মামলার বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এমন রায়ের প্রতিবাদে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে ঢাকার শাহবাগে সম্পূর্ণ অরাজনৈতিকভাবে ব্লগার ও অনলাইন এক্টিভিস্টদের সমন্বয়ে গড়ে ওঠে গণজাগরণ মঞ্চ। এ মঞ্চের অন্যতম সংগঠক ছিলেন রাজীব (৩৭)।

২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটায় ঢাকার পলœবী থানাধীন পলাশনগরের ৫৬/৩ নম্বর নিজ বাড়ির সামনেই রাজীবকে ছুরিকাঘাতে ও জবাই করে হত্যা করা হয়। শাহবাগে রাজীবের জানাজা নামাজ আদায়কারী ইমামকে হত্যার হুমকি দেয় শফিউর রহমান ফারাবী নামে এক ব্লগার। ব্লগার ফারাবী গত ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে লেখক অভিজিত রায় খুনের হত্যার ঘটনায় রিমান্ডে রয়েছে।

রাজীবের জানাজা নামাজ আদায়কারী ইমামকে হুমকি দেয়ার দায়ে ২০১৩ সালের ২৪ ফেব্রুয়ারি রাত আটটার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকা থেকে গ্রেফতার করা হয় ফারাবীকে। ফারাবীর তথ্যমতে, ওই বছরের ১ মার্চ রাজীব হত্যায় জড়িত থাকার দায়ে রাজধানীর বনানীর বেসরকারী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এ্যান্ড টেলিকমিউনিকেশন বিভাগের সাত ছাত্রের মধ্যে ৫ ছাত্র ঢাকার খিলক্ষেত চৌধুরীপাড়ার ফয়সাল বিন নাঈম ওরফে দ্বীপ (২২), ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার পোড়াপাড়া গ্রামের এহসান রেজা ওরফে রম্মন (২৩), ঢাকার কেরানীগঞ্জ থানার ধলেশ্বর গ্রামের মাকসুদুল হাসান ওরফে অনিক (২৩), ব্রাহ্মণবাড়িয়া জেলার কলেজপাড়ার নাঈম শিকদার ওরফে ইরাদ (১৯) ও চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার হারামিয়া গ্রামের নাফিজ ইমতিয়াজ (২২)। পরে এ পাঁচজন ঢাকার সিএমএম আদালতে হত্যার দায় স্বীকার করে জবানবন্দী দেয়। এ মামলার আরেক আসামি ঢাকার কলাবাগান থানার ভূতের গলির সাদমান ইয়াছির মাহমুদ (২০) পরে গ্রেফতার হয়। আসামিদের মধ্যে ফেনী জেলার দাগনভূঁইয়া উপজেলার জয়লস্করের রেদোয়ানুল আজাদ রানা (৩০) পলাতক।

গত বছরের ২৮ জানুয়ারি আটজনের বিরুদ্ধে চার্জশীট দাখিল করেন ডিবির পরিদর্শক নিবারন চন্দ্র বর্মণ। চার্জশীটে বলা হয়, জসীমমুদ্দীন রাহমানীর বই পড়ে এবং সরাসরি তার বয়ান ও খুতবায় অংশ নিয়ে ‘নাস্তিক ব্লগারদের করতে উদ্বুদ্ধ ও উৎসাহিত হয় আসামিরা। রাহমানী ব্লগার রাজীব হত্যার উৎসাহদাতা।

সম্পর্কিত:
পাতা থেকে: