২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এমএসভিএসবি প্রকল্প অনলাইনে যুক্ত হলো


অর্থনৈতিক রিপোর্টার ॥ অনলাইন পদ্ধতিতে যুক্ত হলো বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এমএসভিএসবি প্রকল্প। ফলে এখন থেকে জন্ম-মৃত্যু, বিয়ে, গড় আয়ু, বিদেশ গমন ও আগমনসহ গুরুত্বপূর্ণ তথ্য দ্রুত পাওয়া যাবে। স্ট্রেনদেনিং ক্যাপাসিটি অব বিবিএস ইন পপুলেশন এ্যান্ড ডেমোগ্রাফিক ডাটা কালেকশন ইউজিং জিআইএস প্রকল্পের মাধ্যমে একটি সফটওয়্যারের উদ্বোধন করা হয়েছে। জিআইএস প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা দিচ্ছে ইউএনএফপিএ।

এ উপলক্ষে সোমবার স্যাম্পল ভাইটাল রেজিস্ট্রেশন (এসভিআরএস) ডাটা অনলাইনে এন্ট্রির জন্য প্রস্তুতকৃত সফটওয়্যার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, যুগ্ম সচিব আমিনুল বর চৌধুরী এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক বাইতুল আমীন ভূঁইয়া। স্বাগত বক্তব্য রাখেন, জিআইএস প্রকল্পের পরিচালক জাহিদুল হক সরদার ও এমএসভিএসবি প্রকল্পের পরিচালক একেএম আশরাফুল হক।

রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে জাহিদুল হক সরদার জানান, বিবিএস-এর জিআইএস প্রকল্পের কয়েকটি অবজেক্টিভের একটি অন্যতম অবজেক্টিভ ছিল সার্ভস ডাটা অনলাইনে এন্ট্রি করার ব্যবস্থা করে দেয়া। জিআইএস প্রকল্প থেকে একটি সফর্টওয়্যার প্রস্তুত করা হয়েছে যার মাধ্যমে জেলা পর্যায় থেকে সার্ভস তথ্য-উপাত্ত অনলাইনে এন্ট্রি করা যাবে যা এতদিন মেন্যুয়ালি করা হতো। জিআইএস প্রকল্প থেকে এসভিআরএস ডাটা অনলাইনে এন্ট্রি করার ব্যবস্থা করে দেয়ার জন্য এই সফর্টওয়্যার প্রস্তুত করা হয়েছে ।

প্রধান অতিথির বক্তব্যে কানিজ ফাতেমা বলেন, এ পদ্ধতিতে সঠিক এবং নির্ভুল তথ্য প্রান্তি নিশ্চিত হবে। পাশাপাশি অনলাইনে তথ্য সংগ্রহ করার কারণে সময় ক্ষেপণ হবে না।

এশিয়ান শিপার্স সম্মেলনে যোগ দিতে প্রতিনিধি দলের ঢাকা ত্যাগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ‘এশিয়ান শিপার্স এ্যানুয়াল মিটিং এ্যান্ড ডিক্লারেশন অব এশিয়ান শিপার্স এ্যালায়েন্স’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান রেজাউল করিমের নেতৃত্বে চার সদস্যের একটি ব্যবসায়িক প্রতিনিধিদল সোমবার ঢাকা ত্যাগ করেছেন। ১৭ থেকে ১৯ মার্চ ইন্দোনেশিয়ার সুরাবায়াতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ইন্দোনেশিয়া ন্যাশনাল শিপার্স কাউন্সিল এই সম্মেলনের আয়োজন করেছে।

সভায় সাম্প্রতিক সময়ে শিপিং লাইন্সগুলোর সঙ্গে রফতানিকারকদের আন্তর্জাতিক বাণিজ্যে উ™ূ¢ত সমস্যা নিয়ে আলোচনা হবে। এছাড়াও সভায় এশিয়ান শিপার্স এ্যালায়েন্স শীর্ষক প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হবে।

ইন্দোনেশিয়া ন্যাশনাল শিপার্স কাউন্সিলের আমন্ত্রণে বাংলাদেশ প্রতিনিধিদল এ সভায় যোগ দিচ্ছে। প্রতিনিধিদলে অন্যদের মধ্যে রয়েছেন বাংলাদেশ শিপার্স কাউন্সিলের সিনিয়র ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান মৃধা, পরিচালক সৈয়দ মোহাম্মদ বকতিয়ার এবং প্রাক্তন পরিচালক ফিরোজ আলম।