২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ২ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিটির ভাইস-চেয়ারম্যান


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ আগামী ৫ বছরের জন্য জাতিসংঘের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক হিউগো ফ্রেম ফর একশন (এইচএফএ) কমিটির ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। বিগত দিনে বাংলাদেশ এ সংস্থায় সদস্য হিসেবে ছিল। শনিবার জাপানের সেন্ডাই নগরীতে জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক তৃতীয় আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশকে মনোনয়নের এ সিদ্ধান্ত জানান হয়। রবিবার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম এমপি এ সম্মেলনে যোগ দিতে জাপান গিয়েছেন। সম্মেলনে তিনি বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী সরকারী, বেসরকারী ও এনজিও প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। রবিবার তিনি সেখানে বাংলাদেশের ‘কান্ট্রি পেপার’ উপস্থাপন করেন।

এ সময় মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছর জিডিপির ২ শতাংশ ক্ষতিগ্রস্ত হলেও ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করছে। তিনি বলেন বাংলাদেশ হিউগো ফ্রেমওয়ার্কের সকল শর্ত পূরণে অঙ্গীকারাবদ্ধ। এ শর্ত পূরণে আইনগত, উন্নয়ন পরিকল্পনা, দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক পরিকল্পনা ইত্যাদি সকল ক্ষেত্রে কার্যক্রম বাস্তবায়ন করছে। উপকূলীয় দুর্যোগ মোকাবিলায় স্থানীয় সামর্থ্য অর্জনের বিষয়ে মন্ত্রী বলেন বাংলাদেশ ইতোমধ্যে উপকূলীয় এলাকায় ৫০ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করেছে। নগরের দুর্যোগ মোকাবিলায় ৩০ হাজার স্বেচ্ছাসেবক তৈরি হয়েছে। দুর্যোগ মোকাবিলাকে অংশীদারিত্বমূলক দায়িত্ব উল্লেখ করে সকলের সমবেত প্রচেষ্টার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: