১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আপনাকে গ্রহণ করছে না আন্তর্জাতিক সম্প্রদায়


ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও তার রাজনৈতিক প্রতিপক্ষ আইজাক হারজাগের মধ্যে বহু প্রতীক্ষিত নির্বাচনী বিতর্ক শনিবার অনুষ্ঠিত হয়েছে। টেলিভিশনে প্রচারিত বিতর্কটিতে নিরাপত্তা ও কূটনৈতিক ইস্যু প্রাধান্য পেয়েছে। খবর এএফপি ও গার্ডিয়ান অনলাইনের।

মঙ্গলবার ইসরাইলে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে এটি ছিল দুই নেতার মধ্যে প্রথম ও শেষ সরাসরি নির্বাচনী বিতর্ক। রবিবার রাতে নির্বাচনী প্রচারাভিযান শেষ হয়। লিকুদ দলের নেতা নেতানিয়াহু তৃতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার প্রতিদ্বন্দ্বী হারজাগ প্রার্থী হয়েছেন জায়োনিস্ট ইউনিয়নের পক্ষ থেকে। ইসরাইলী টেলিভিশন চ্যানেল টু’র মিট দ্য প্রেস অনুষ্ঠানে তারা দুজন কিছু সময়ের জন্য মুখোমুখি হন। নেতানিয়াহু সরাসরি উপস্থিত না হয়ে ভিডিও লিঙ্কের মাধ্যমে বিতর্ক অংশ নেন। নেতানিয়াহু মূলত জোর দেন জেরুজালেম ও নিরাপত্তা ইস্যু দুটোর ওপর। তিনি প্রশ্ন রাখেন, কেন তারা জেরুজালেমে বসতি নির্মাণ কাজের বিরোধিতা করছেন? ইরানকে যখন আমি পরমাণু অস্ত্রের অধিকারী হওয়া থেকে বিরত রাখার চেষ্টা করি তখন কেন তারা আমাকে সমর্থন করেন না? ব্যাপকমাত্রায় নিরাপত্তামূলক যেসব উদ্যোগ আমরা গ্রহণ করছি কেন তারা এগুলো সমর্থন করছেন না? হারজাগ এবং জায়োনিস্ট ইউনিয়ন কোয়ালিশনের জিপি লিভনিকে উদ্দেশ করে তিনি এসব প্রশ্ন রাখেন।

জবাবে হারজাগ বলেন, ‘আমাদের কাছে যে কোন কিছুর চেয়ে ইসরাইলের নিরাপত্তা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। প্রতিরক্ষা কিভাবে করতে হয় সেটা আমরা জানি এবং আমরা তা করে যাব।