২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঘূর্ণিঝড়ে ভানুয়াতু লণ্ড ভণ্ড মৃত ৪৪


দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ দেশ ভানুয়াতু গ্রীষ্মম-লীয় ঘূর্ণিঝড় ‘পামের’ আঘাতে ল-ভ- হয়ে গেছে। শুক্রবার রাতে ২ লাখ ৭০ হাজার জনগোষ্ঠীর এ দ্বীপরাষ্ট্রে ঝড়টি আঘাত হানে। এতে একটি প্রদেশে ৪৪ জনেরও বেশি মানুষ মারা গেছে বলে জাতিসংঘ অসমর্থিত খবরে জানিয়েছে।

আঘাত হানার সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ৩৩০ কিলোমিটার (২০৫ মাইল)।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ঝড়ে এ অঞ্চলের বাড়িঘর, গাছপালা বিধ্বস্ত হয়েছে। বিদ্যুত সরবরাহও প্রায় বন্ধ হয়ে পড়েছে। রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। ঘূর্ণিঝড়ে ভানুয়াতুর উত্তর-পূর্বের পেনামা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউনিসেফ মুখপাত্র এলিস ক্লিমেন্টস এ ঘূর্ণিঝড়কে একটি দানব হিসেবে অভিহিত করেন। ১৫ থেকে ৩০ মিনিটেই এটি ভানুয়াতু দ্বীপের সবকিছু ল-ভ- করে দিয়ে চলে যায়। -এএফপি

আন্তর্জাতিক চাপে ফের জেলে লাকভি

আন্তর্জাতিক চাপের মুখে আবার একবার পিছু হটল পাকিস্তান। মুম্বাই হামলার অন্যতম মূলহোতা জাকিউর রহমান লাকভিকে মুক্তি দেয়ার ২৪ ঘণ্টার মধ্যেই তাকে ফের এক মাসের জন্য হাজতবাসের নির্দেশ দেয়া হলো। খবর ওয়েবসাইটের।

বেআইনীভাবে লাকভিকে আটকে রাখা হয়েছে বলে শুক্রবার তার মুক্তির নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ হাইকোর্ট। রায় বেরুনোর পরই এর তীব্র বিরোধিতা করে ভারত। পাক হাইকমিশনার আব্দুল বসিতকে ডেকে পাঠিয়ে তীব্র প্রতিক্রিয়া জানায় নয়াদিল্লী। লাকভি মুক্তি পেলেও মামলাটি দ্রুত শেষ করার আশ্বাস দেন বাসিত। চাপ বাড়তে থাকে আন্তর্জাতিক স্তরেও। হাইকোর্ট মুক্তির আদেশ দিলেও শুক্রবার রাত পর্যন্ত ‘টেকনিক্যাল’ কারণে ঝুলে থাকে লাকভির মুক্তি। শনিবার পাঞ্জাব প্রদেশের গবর্নর জানান, লাকভিকে মুক্তি দিলে জনমানসে তার বিরূপ প্রতিক্রিয়া পড়বে।