২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হরতাল অবরোধে চট্টগ্রামে শিক্ষাসূচী লণ্ডভণ্ড


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ টানা অবরোধ এবং হরতালের কারণে চট্টগ্রামের সিংহভাগ শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম শুক্র-শনিবার নির্ভর হয়ে পড়েছে। বেশকিছু ছোট ছোট কিন্ডার গার্টেন এবং হাইস্কুল খোলা থাকলেও স্বনামধন্য প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকছে। এতে এ বছরের শিক্ষা কার্যক্রম নিয়ে স্কুল কর্তৃপক্ষ যেমন বিপাকে, তেমনি উদ্বিগ্ন অভিভাবকরা। ক্লাস না হওয়ায় বছরের শুরুতেই প্রভাব পড়েছে সাপ্তাহিক এবং মাসিক পরীক্ষায়। ফলে শিশু-কিশোরদের শিক্ষার বিকাশে প্রভাব পড়বে।

উদ্বিগ্ন অভিভাবকরা জানিয়েছেন, শিশু-কিশোররা নিয়মিত স্কুলে না গেলে বাসায় পড়া হয় না। স্কুলে নিয়মিত পাঠদান না হলে শিক্ষার্থীরা বাসায় মনোযোগী হয় না। আবার সিলেবাস শেষ না হলে স্কুলগুলো সাপ্তাহিক, মাসিক এবং নির্ধারিত পরীক্ষা গ্রহণ করতে পারছে না। হরতালের কারণে স্বনামধন্য স্কুলগুলোর কর্তৃপক্ষ কোন প্রকার ঝুঁকি নিতে পারে না। নিরাপত্তার ব্যাপারে অভিভাবকরাও উদ্বিগ্ন। বিগত সময়ে অনেক শিক্ষার্থী হামলার শিকার হওয়ায় অভিভাবকদের উদ্বিগ্নতা কাটছে না। ২০ দলীয় জোটের টানা অবরোধ-হরতাল অব্যাহত থাকার পরও নগরীর বেশকিছু স্কুল-কলেজ তাদের শিক্ষাকার্যক্রম ঝুঁকির মধ্যে চালু করেছে। নগর পুলিশও স্কুলগুলোতে নিরাপত্তা জোরদার করার নিশ্চয়তা দিচ্ছে। তারপরও গত মঙ্গলবার একটি স্কুলের দুটি ইউনিটের সামনে দুর্বৃত্তরা বোমা বিস্ফোরণ ঘটিয়েছে।

এ অবস্থা অব্যাহত থাকলে এ বছর শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। বিভিন্ন স্কুল বাধ্য হয়ে শুক্র ও শনিবার তাদের পাঠদান কার্যক্রম সীমাবদ্ধ করেছে। পিছিয়ে দিয়েছে মাসিক পরীক্ষার রুটিন। এতে অনিশ্চয়তার মধ্যে রয়েছে সাময়িক পরীক্ষা।