২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুনামি বার্ষিকী


পাকিস্তান মৃত্যুদণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ পুরোপুরি প্রত্যাহার করেছে। এর আগে ২০১৪ সালের ১৬ ডিসেম্বর পোশোয়ারে স্কুলে জঙ্গী হামলার পর সন্ত্রাসী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্তদের দণ্ড কার্যকরের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল পাকিস্তান সরকার। খবর বিবিসির।

দেশটির কর্মকর্তারা বলেছেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত যেসব অপরাধী প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছেন, তাদের মধ্যে যাদের আবেদন খারিজ হয়ে যাবে এখন থেকে তাদের দণ্ড কার্যকর করা হবে। মানবাধিকার গোষ্ঠীগুলো জানিয়েছে, পাকিস্তানে আট হাজারেরও বেশি মানুষকে বিভিন্ন অপরাধে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তাদের মাঝে প্রায় এক হাজার অপরাধীর আপীল ও প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়ে গেছে।

ইউক্রেনে অস্ত্র পাঠাতে চাপের মুখে ওবামা

আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলো সাম্প্রতিক দিনগুলোতে নতুন নতুন রুশ ট্যাঙ্ক ও কামান সীমান্ত পার করে ইউক্রেনে পাঠানোর ঘটনা উদ্ঘাটন করেছে। একই সময়ে প্রেসিডেন্ট বারাক ওবামা ইউক্রেনে অস্ত্র পাঠাতে উভয় দল ও তার নিজস্ব সরকারের আরও কর্মকর্তার কাছ থেকে ক্রমশ চাপের মুখে পড়ছেন। কিন্তু তিনি এ পদক্ষেপ সহায়ক হবে বলে এখনও মনে করেন না। খবর নিউইয়র্ক টাইমসের।

সিনেটের পররাষ্ট্র সম্পর্ক কমিটিতে ডেমোক্রেটরা সর্বসম্মতভাবে কিয়েভে অস্ত্র পাঠানোর জন্য প্রশাসনের ওপর চাপ দিতে রিপাবলিকানদের সঙ্গে যোগ দেন। কিন্তু প্রেসিডেন্ট সব চাপ সত্ত্বেও অস্ত্র পাঠানোর বিষয়ে অনিচ্ছুক রয়ে গেছেন বলে ঘরোয়াভাবে আভাস দিয়েছেন।