২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুবিধাজনক ভেবেই ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছি ॥ হিলারি


সরকারী কাজে ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করেছেন বলে সমালোচনা ও উদ্বেগের অবসান ঘটানোর প্রচেষ্টায় হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মঞ্চে দ্রুত পুনর্প্রকাশ করেছেন। তিনি ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য পদপ্রার্থীদের শীর্ষে রয়েছেন। তবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী স্বীকার করেছেন যে, এটি কোন ‘বুদ্ধিদীপ্ত’ বিকল্প ছিল না।

গত সপ্তাহে ওই বিতর্ক শুরু হওয়ার পর প্রথম প্রকাশ্য মন্তব্যে হিলারি বলেন, তিনি সুবিধা হবে বলেই শুধু ই-মেইল এ্যাকাউন্টটি ব্যবহার করেছিলেন। বেসরকারী সার্ভারটি তিনি ব্যবহার করেন তাতে কোন নিরাপত্তা বিধি লঙ্ঘিত হয়নি। ই-মেইলগুলোতে কোন ‘ক্লাসিফায়েড তথ্য’ ফাঁস হয়নি। তিনি তাঁর কাছে থাকা যোগাযোগের সকল তথ্য পররাষ্ট্র দফতরে বুঝিয়ে দিয়েছেন। তবে আক্রমণাত্মক ভঙ্গিতে হিলারি বলেন, শীর্ষ কূটনীতিক হিসেবে চার বছর দায়িত্বপালনকালে পাওয়া ও পাঠানো ৬৩ হাজার ৩শ’ কুড়িটি ই-মেইলের মধ্যে ৩০ হাজারটি তাঁর ব্যক্তিগত, বেসরকারী রেকর্ড- যেমন তাঁর কন্যার বিয়ের পরিকল্পনা ও ‘যোগ-ব্যায়ামের রুটিন’ সংক্রান্ত ই-মেইল; যেগুলো মুছে ফেলা হয়েছে। হিলারি একটি বক্তব্য তাঁর সমালোচকদের মুখ বন্ধ করার জন্য হিসাব করে দেননি। তিনি বলেন, ক্লিনটনের পারিবারিক সার্ভারে- যেখানে তাঁর সকল ই-মেইল স্টোর করা আছে সেগুলো তিনি সরকার কিংবা কোন স্বাধীন কমিশনের কাছে তুলে দেবেন না। -এএফপি

কিশোর হত্যার ভিডিও প্রকাশ আইএসের

ইসরাইলী চর অভিযোগ

জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবার মোহাম্মদ মুসাল্লাম (১৯) নামের এক আরব ইসরাইলী কিশোরকে হত্যার ভিডিও প্রকাশ করেছে। আইএস তাদের অনলাইন গণমাধ্যম ‘ফুরকান’ এ মঙ্গলবার ১৩ মিনিটের এই ভিডিওটি প্রকাশ করে। তাদের অভিযোগ, ইসরাইলী গোয়েন্দা সংস্থা মোসাদের চর হয়ে কাজ করতে জিহাদী হিসেবে মুসাল্লাম আইএসে নাম লিখান। খবর ওয়েবসাইটের।

ভিডিওতে দেখা যায়, কমলা রংয়ের জাম্পস্যুট পরা মুসাল্লাম একটি ঘরে বসে মোসাদ তাকে কীভাবে রিক্রুট করেছে ও প্রশিক্ষণ দিয়েছে তার বর্ণনা দিচ্ছেন। নিজের বাবা ও বড়ভাই তাকে এ কাজে উৎসাহিত করেছে বলে জানান তিনি।