২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শতরান করলেন মাহমুদুল্লাহ


শতরান করলেন মাহমুদুল্লাহ

স্টাফ রিপোর্টার ॥ হতাশ করেনি বাংলাদেশ দল। শুরুতে বেটিং বিপর্যয়ের পরও ৫০ ওভারে সাত উইকেটে ২৭৫ রানে স্বস্তি ফিরেছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। মাহমুদুল্লাহর শতরানে নতুন রেকর্ডও হয়েছে এই খেলায়। মাহমুদউল্লাহর ১০৩ রানের পাশাপাশি মুশফিকুর রহিমের ৮৯ আর সৌম্য সরকারের ৪০ রানের ওপর দাঁড়িয়ে ইংল্যান্ডের বিপক্ষে ২৭৫ রানের সংগ্রহ বাংলাদেশের। ২৭৬ রানের টার্গেট মোকাবেলায় মাঠে নেমেছেন ওয়েন মর্গ্যানের দল। চার ওভারে ২১ রান করেছে ইংল্যাণ্ড। আজকের খেলায় জিতলেই বাংলাদেশ দল যাবে কোয়ার্টার ফাইনালে। কথায় আছে শেষ ভাল যার, সব ভাল তার। তাই এখন দেখার বিষয়।

১১৩ ম্যাচ পর ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পেলেন মাহামুদুল্লাহ রিয়াদ। এ শতকের মাধ্যমে বাংলাদেশি কোনো ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে শতক হাঁকানোর রেকর্ড গড়লেন। বিশ্বকাপের এগারোতম আসরের ৩৩তম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে এ রেকর্ড গড়েন তিনি। ৭৬ স্ট্রাইক রেটে ১৩১ বলে ক্যারিয়ারের প্রথম শতক হাঁকান রিয়াদ। শতক হাঁকাতে সাতটি চার ও দু’টি ছয়ের মার মারেন তিনি। এ ম্যাচের আগে ১১৩টি খেলায় ক্যারিয়ারে কোনো শতক ছিল না, সর্বোচ্চ অপরাজিত ৮২। তবে অর্ধশতক রয়েছে ১২টি। অল্পের জন্য সেঞ্চুরি করতে পারলেন না মুশফিক। ৮৯ রান করে সাজঘরে ফিরেন তিনি। তবে, দু’জন মিলে ১৪১ রানের বড় জুটি গড়েন।

সাড়ে নয়টায় খেলার শুরুতে একবার জীবন পেয়েও কাজে লাগাতে পারলেন না তামিম। ২ রান করেই ফিরে গেছেন এই উদ্বোধনী ব্যাটসম্যান। ক্রিস জর্ডানের বলে জস বাটলারের গ্লাভসবন্দি হন তিনি। তার বিদায়ে ভাঙে ৮৬ রানের তৃতীয় উইকেট জুটি। মাত্র দুই রানে প্যাভিলিয়নে ফিরে যান সাকিব আল হাসান।

এদিকে শুরুর দিকে জেমস অ্যান্ডারসনের করা প্রথম ওভারেই ফিরে যান ইমরুল কায়েস। মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই ফিরে যান এই বাঁহাতি ব্যাটসম্যান। তৃতীয় সিøপে ক্রিস জর্ডানের হাতে ধরা পড়েন তিনি। সোমবার অ্যাডিলেইড ওভালে ‘এ’ গ্রুপের ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। বাংলাদেশ দলে দুটি পরিবর্তন এসেছে। চোটের কারণে বিশ্বকাপ শেষ হয়ে যাওয়া এনামুল হকের জায়গায় দলে এসেছেন ইমরুল কায়েস। নাসির হোসেনের জায়গায় দলে এসে বাঁহাতি স্পিনার আরাফাত সানি। দুটি পরিবর্তন এসেছে ইংল্যান্ড দলেও। দলে ফিরেছেন আলেক্স হেলস ও ক্রিস জর্ডান। বাদ পড়েছেন গ্যারি ব্যালান্স ও স্টিভেন ফিন। আগের চার ম্যাচে বাংলাদেশের জয় দুটি।