২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

উত্তর কোরিয়ার কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত


বাংলানিউজ ॥ হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার হাইকমিশনের ফার্স্ট ইকোনমিক ফর কমার্শিয়াল সেক্রেটারি সন ইয়ং ন্যামের লাগেজ থেকে ২৭ কেজি স্বর্ণ উদ্ধারের ঘটনায় ওই কূটনীতিককে বহিষ্কার করতে যাচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। সোমবার এ বিষয়ে বাংলাদেশের সিদ্ধান্তের কথা উত্তর কোরিয়ার সরকারকে জানাবে মন্ত্রণালয়।

ঘটনার তিনদিন অতিবাহিত হলেও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহিদুল হক দেশের বাইরে থাকায় তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিতে পারেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ওই কূটনীতিককে বাংলাদেশ থেকে বহিষ্কার ছাড়াও আরও দুই বিকল্পের কথা ভাবছে মন্ত্রণালয়। সেগুলো হলো- বাংলাদেশ থেকে তাকে সরিয়ে নিয়ে দেশটির আইন অনুযায়ী তার বিচার করার জন্য উত্তর কোরিয়াকে আহ্বান জানানো হতে পারে। সেক্ষেত্রে দেশটির সরকারকে ৭২ ঘণ্টা থেকে সাত দিনের সময় দিতে পারে বাংলাদেশ।

এছাড়া সন ইয়ং ন্যামের কূটনৈতিক দায়মুক্তি তুলে নিয়ে বাংলাদেশী আইনে তার বিচার করার কথাও ভাবছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ভিয়েনা কনভেনশন অনুযায়ী, কোন দেশের কূটনীতিককে অন্য দেশে বিচার করা যায় না। তাই তাকে বাংলাদেশ থেকে বহিষ্কারের ওপরই বেশি জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে উত্তর কোরিয়ার কূটনীতিক সন ইয়ং ন্যামের লাগেজ থেকে ২৭ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত বিমানবন্দর কাস্টমস, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও পররাষ্ট্র মন্ত্রণালয় দফায় দফায় বৈঠক করেন।