২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মঙ্গলবার ও আজকের এসএসসি পরীক্ষা স্থগিত


স্টাফ রিপোর্টার ॥ লাগাতার অবরোধের মধ্যে বিএনপি-জামায়াত জোট নতুন করে হরতাল ডাকায় আজ ও আগামী মঙ্গলবারের এসএসসি পরীক্ষাও স্থগিত হলো। স্থগিত হওয়া পরীক্ষাগুলোর তারিখ পরে জানিয়ে দেয়া হবে। এ নিয়ে হরতালের কারণে চলতি এসএসসি ও সমমানের ১৪ দিনের ২৭৬টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে গেল। এদিকে নাশকতার আতঙ্ক নিয়ে শনিবার পরীক্ষার নবম দিন পার করল এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। আগের আট দিনের মতো এদিনের পরীক্ষাও অনুষ্ঠিত হয়েছে সরকারী ছুটির মাঝেই। তবে পরীক্ষা হয়েছে শান্তিপূর্ণ পরিবেশেই। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, চলতি মাসেই এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ করা হবে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সাধারণ আট বোর্ডের এসএসসিতে আজ হিসাববিজ্ঞান এবং দাখিলে রসায়ন (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মঙ্গলবার এসএসসিতে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং দাখিলে পদার্থ বিজ্ঞানের (তত্ত্বীয়) পরীক্ষা নির্ধারিত ছিল। হরতালের কারণে এর আগে স্থগিত গত ৪ মার্চের পরীক্ষার তারিখও ঘোষণা করা হয়নি। এসব পরীক্ষার তারিখ একই সঙ্গে ঘোষণা করা হবে। গত ৪ মার্চ এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজী ভাষা ও সাহিত্য, গার্হাস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সঙ্গীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, কর্মমুখী শিক্ষা (তত্ত্বীয়), কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়), বেসিক ট্রেড (তত্ত্বীয়), চারু ও কারুকলা (তত্ত্বীয়) পরীক্ষা হওয়ার কথা ছিল। একই দিন দাখিলে পৌরনীতি, মানতিক, কৃষিশিক্ষা (তত্ত্বীয়), গার্হাস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), উর্দু, ফার্সি, কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা নির্ধারিত ছিল। এ পর্যন্ত ২, ৪, ৮, ১০, ১২, ১৫, ১৮, ২২, ২৪ ও ২৬ ফেব্রুয়ারি এবং ১, ৩ ও ৪ মার্চের এসএসসি ও সমমানের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে যায়। নতুন করে দুই দিনের পরীক্ষাসহ হরতালে এসএসসির ১৪ দিনের দিনের অর্থাৎ শুরুর সবগুলো পরীক্ষাই পিছিয়ে দিতে বাধ্য হলো কর্তৃপক্ষ।

এদিকে শনিবার পরীক্ষার নবম দিন পার করল এসএসসি ও সমমানের পরীক্ষার্থীরা। পরীক্ষা হয়েছে শান্তিপূর্ণ পরিবেশেই। শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এসএসসির বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বার্ডেও বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকালে রাজধানীর মোহাম্মদপুর সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সম্পর্কিত:
পাতা থেকে: