১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পররাষ্ট্রমন্ত্রী পদে ব্যক্তিগত ইমেইল ব্যবহার কি হয়নি


হিলারি ক্লিনটন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকার সময়ে সরকারী ইমেইলের পরিবর্তে ব্যক্তিগত ইমেইল এ্যাকাউন্ট ব্যবহার করাকে একটি ‘হতবুদ্ধিকর’ বিষয় বলে মন্তব্য করেছেন জেব বুশ। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ভাই জেব বুশকে আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী হিসেবে দেখা হচ্ছে। অন্যদিকে হিলারিকে দেখা হচ্ছে ডেমোক্র্যাটিক দলীয় প্রার্থী হিসেবে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

আইন অনুযায়ী হিলারিকে এজেন্সির (সরকারী) ইমেইল ব্যবহার করতে হতো। সেটি না করে তিনি ব্যক্তিগত মেইল ব্যবহার করেছেন। বিষয়টি নিয়ে এখন নড়েচড়ে বসেছে দেশটির পররাষ্ট্র দফতর। শুক্রবার রেডিও আইওয়াকে দেয়া সাক্ষাতকারে বুশ বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি ব্যক্তিগত ইমেইল রেখে সরকারী মেইল ব্যবহার করবেন। হিলারিকে উদ্দেশ করে তিনি বলেন, ‘নিরাপত্তার কারণ দেখিয়ে আপনি ফায়ারওয়ালের (নেটওয়ার্ক সুরক্ষা) আড়ালে থেকেছেন। বিশ্ব একটি বিপজ্জনক জায়গা। এখানে নিরাপত্তার অর্থ এই নয়, আপনি নিজের প্রয়োজনে একটি সার্ভার ব্যবহার করবেন। বিষয়টি হতবুদ্ধিকর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আপনার তা করা ঠিক হয়নি।’

হিলারি সম্প্রতি পররাষ্ট্র দফতরের কাছে ৫৫ হাজার পৃষ্ঠার ইমেইল হস্তান্তর করেছেন। এর আগে হিলারির উপদেষ্টারা ব্যক্তিগত ইমেইল যাচাই বাছাই করতে তাকে সহায়তা করেন। তিনি মন্ত্রী থাকাকালে মোট কতগুলো মেইল আদান আদান-প্রদান করেছেন তার পুরো হিসাব পাওয়া এখন সম্ভব নয়।