২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নিঃসঙ্গ পুরুষের ত্বকের ক্যান্সার!


‘যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলো রে’, গানের এ লাইনটি খুব জনপ্রিয় হলেও, বাস্তবিক জীবনে এর প্রয়োগ ঘটালে কিন্তু বিপত্তি ঘটতে পারে। একা থাকেন? পুরুষ হলে এই নিঃসঙ্গতার জন্য ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকির মুখে রয়েছেন আপনিÑ এক সমীক্ষায় এ দাবি করা হয়েছে। এমনকি এসব ক্ষেত্রে মৃত্যুর ঝুঁকিও রয়ে যায় বলে মনে করেন গবেষকরা।

গবেষক হান্না এরিকসন বলেন, ‘আমরা দেখেছি, একা থাকা পুরুষের মধ্যে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে। আমাদের সমীক্ষায় দেখা গেছে, সব বয়সী পুরুষদের মধ্যেই এই ঝুঁকি রয়েছে। তাদের শিক্ষাগত যোগ্যতা যেমনই হোক বা তারা যেখানেই বসবাস করুক না কেন।’

সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের অনকোলজি-প্যাথলজি বিভাগের গবেষকরা এ সমীক্ষা চালান। এতে দেখা যায়, সব বয়সের নিঃসঙ্গ পুরুষদের মধ্যেই ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। সুইডিশ মেলানোমা (ত্বকের ক্যান্সার) রেজিস্টারের তথ্য ব্যবহার করে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট ও লিংকোপিং ইউনিভার্সিটির গবেষকরা দেখেন, পুরুষদের নিঃসঙ্গতা ও ত্বকের ক্যান্সারের মধ্যে যোগসূত্র রয়েছে। তারা ২৭ হাজারেরও বেশি ত্বকের ক্যান্সারের রোগীর তথ্য পরীক্ষা করেন। এ সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন সম্প্রতি ক্লিনিক্যাল অনকোলজি সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

সূত্র : সায়েন্স ডেইলি