২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ময়মনসিংহ বিভাগ করতে সুপারিশ কমিটি গঠন


বিশেষ প্রতিনিধি ॥ সামগ্রিকভাবে পরীক্ষা ও পর্যালোচনা করে ময়মনসিংহ বিভাগ বাস্তবায়নে সুপারিশ দিতে কমিটি গঠন করেছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মঙ্গলবার কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে। এর আগে গত ২৬ জানুয়ারি ময়মনসিংহ বিভাগ গঠনে সম্মতি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয় মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে (সমন্বয় ও সংস্কার) সভাপতি করে গঠিত এ কমিটিতে আটজন সদস্য রয়েছেন। কমিটিকে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি (মহাপরিচালক পর্যায়ের), জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি, ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধি, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব (জেলা ও মাঠ প্রশাসন) এবং উপ-সচিব (জেলা ও মাঠ প্রশাসন)। কমিটি প্রয়োজনে নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে।

এ কমিটি ময়মনসিংহ বিভাগ গঠনের যৌক্তিকতা সম্পর্কে মতামত দেবে। নতুন বিভাগের বিভাগীয় সদর দফতরে কোন কোন অধিদফতর/পরিদফতর/ সংস্থার অফিস স্থাপন করা প্রয়োজন সে বিষয়ে সুপারিশ দেবে। একই সঙ্গে এ সব অফিস স্থাপনের জন্য প্রয়োজনীয় ভৌত অবকাঠামো নিরূপণ করবে কমিটি।

এ ছাড়া বিভাগীয় অফিসগুলোর জন্য প্রয়োজনীয় লোকবল নির্ধারণ, ভৌত অবকাঠামো এবং লোকবলের জন্য আর্থিক সংশ্লেষ নিরূপণ ও বিভাগের সীমানা সম্পর্কে সুপারিশ দেবে এ কমিটি।