১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

৮০ বছরের মধ্যে সবচেয়ে শীতল মাস পার করল যুক্তরাষ্ট্র


৮০ বছরের মধ্যে সবচেয়ে শীতল মাস পার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন আবহাওয়া অফিসের দেয়া তথ্য অনুসারে ১৯৩৪ সালের পর এ বছর ফেব্রুয়ারি ছিল নিউইয়র্ক শহরের জন্য সবচেয়ে শীতল সময়। খবর ওয়েবসাইটের।

রবিবার শৈত্যপ্রবাহের ৬৯তম দিন পার হওয়ার পরও সহসা আবহাওয়া পরিবর্তনের কোন পূর্বাভাস নেই।

জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসের পর মার্চের প্রথম দিনটিও তুষারপাতের মধ্যেই কেটেছে নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, কানেকটিকাট, ম্যাসেচুসেটস, রোড আইল্যান্ড, মেইন, ভার্জিনিয়া, ওয়াশিংটন ডিসি, ইলিনয় অঙ্গরাজ্যের বাসিন্দাদের।

শৈত্যপ্রবাহের টান ধকলের ফলে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। তীব্র শীতের কারণে লোকজন তাড়াতাড়ি বাসায় ফিরে আসছেন অথবা বাসায়ই অবস্থান করছেন।

দাস প্রথায় পাকিস্তান তৃতীয়

বিশ্বের ১৬৭টি দেশে এখনও দাস প্রথা প্রচলিত। মারাত্মক পর্যায়ের দাস প্রথার দিক দিয়ে এ তালিকায় পাকিস্তানের অবস্থান তৃতীয়। বিচার ও শান্তি পরিষদের নির্বাহী সম্পাদক হিয়াকিন্থ পিটার বলেন, বিশ্ব দাস প্রথার সূচকে (জিএসআই) পাকিস্তানের অবস্থান তৃতীয়। ‘দ্য ডন’ পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে পিটার আরও বলেন, যে কোন ধরনের দাসত্বই অবৈধ এবং অমানবিক। পাকিস্তানে দাসত্বের উচ্চহার গভীর উদ্বেগের বিষয়। এটি অবশ্যই শ্রমিকদের অধিকার রক্ষায় দেশটির প্রশাসনের ব্যর্থতা। সর্বনিম্ন মজুরির যথাযথ প্রয়োগ, সামাজিক নিরাপত্তা বিধান এবং অন্যান্য সুবিধার ব্যবস্থা করার মাধ্যমে এই দাস প্রথা বিলুপ্ত করা সম্ভব বলে মনে করেন তিনি। -ওয়েবসাইট

পানশিরে ফের তুষারধস

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের পানশির উপত্যকায় আবার বড় ধরনের তুষারধস হয়েছে। রবিবার পানশিরের প্রাদেশিক গবর্নর আব্দুল রহমান কাবিরি জানান, নতুন তুষারধসে আগের তুষারধসে চাপা পড়া এলাকাগুলো পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ৪০ মিটার উঁচু তুষারের নিচে নতুন এলাকাও চাপা পড়েছে। খবর বিবিসির।

সাম্প্রতিক দিনগুলোতে দেশজুড়ে তুষারধস ও বন্যায় অন্তত ২৮৬ জনের মৃত্যু হয়েছে বলে এর আগে জানিয়েছিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। এদের মধ্যে পানশিরেই বেশিরভাগ মানুষ মারা গেছেন। ওই উপত্যকার অনেক মানুষ তুষারে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছিল। এরই মধ্যে আবার তুষারধসে পরিস্থিতি সঙ্কটজনক হয়ে পড়েছে।