২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাশিয়ায় শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর অনিশ্চিত


রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সবচেয়ে বড় সমালোচক বরিস নেমতসভের আকস্মিক নিহত হওয়ার ঘটনা দেশটিতে ভবিষ্যতে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরকে অনিশ্চিত করে তুলেছে। সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়ন গ্যারি কাসপারভ রবিবার এক সাক্ষাতকারে এ মন্তব্য করেছেন। খবর ওয়েবসাইটের।

ক্যাসপরভ রাশিয়ার বিরোধীদলীয় রাজনীতির ভবিষ্যত নিয়ে এখন চিন্তিত। নেমতসভ শুক্রবার রাতে মস্কো শহরে ক্রেমলিনের অদূরে অজ্ঞাত হামলাকারীদের গুলিতে নিহত হন। তিনি ছিলেন পুতিনের একজন কট্টর সমালোচক। ক্যাসপারভ বলেন, অহিংস উপায়ে রাজনৈতিক আন্দোলনের জন্যও রাশিয়ার মানুষ তাকে মনে রাখবে। তিনি সবসময় রাশিয়ায় শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরের আশা পোষণ করতেন। ক্যাসপারভ বর্তমানে স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। মার্কিন একটি বার্তাসংস্থা দেয়া ওই সাক্ষাতকারে ক্যাসপারভ বলেন, ‘পুতিনের নিপীড়নমূলক স্বৈরশাসন থেকে রাশিয়া কখনও শান্তিপূর্ণ উপায়ে মুক্তি পাবে সেটা আমি আর মনে করি না।

১০ বছর আগেও পরিস্থিতি যতটুকু সহনীয় ছিল ওই অবস্থায় ফেরত আসারও কোন সম্ভাবনা আমি এখন আর দেখি না। পরিবর্তন যদি ঘটেও তা বড় ধরনের সহিংসতা ছাড়া হবে না।’ ৫৫ বছর বয়সী নেমতসভ ছিলেন রাশিয়ার দ্বিধাবিভক্ত বিরোধী শিবিরের জন্য আলোকবর্তিকাস্বরূপ। তিন বছর আগের ঘটনা এটি, পুতিন তখন চার বছর প্রধানমন্ত্রীর পদে থেকে ফের প্রেসিডেন্টের পদে ফিরে এসেছেন। বিশাল জনসমাবেশ ঘটিয়ে নেমতসভ পুতিনের ফের ক্ষমতাগ্রহণে বাধা দেয়ার চেষ্টা করেছিলেন কিন্তু সেটি তখন সফল হয়নি। রাশিয়ার কর্তৃপক্ষ এখন বলছে, নেমতসভ হত্যাকা-ের নেপথ্যে বিরোধী দলগুলোর হাত থাকতে পারে। একটি লাশ ফেলে তাকে শহীদের মর্যাদা দিয়ে এর পেছনে বিভক্ত বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ করার একটি চেষ্টা থাকতে পারে বলে তারা বলছেন। তবে পুতিন বিরোধী যারা মনে করে নেমতসভকে হত্যার পেছনে সরকারের হাত রয়েছে, ক্যাসপারভ তাদের অবস্থানটিকে সমর্থন করছেন।

তিনি বলেছেন, এর মধ্য দিয়ে সরকার বিরোধীদের একটি বার্তা দিয়েছে যে, পুতিনের বিরোধিতা করলে তার পরিণতি কি হতে পারে। তিনি বলছেন, সরকারের ভাবখানা অনেকটা এ রকম যে, ‘আমরা আপনার বিচার করে অহেতুক সময় নষ্ট করব না, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা সরাসরি আপনাকে নির্মূল করে দেব।’