১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রেল ক্যারেজের সংযোগ যন্ত্রাংশ এখন দেশেই তৈরি হচ্ছে


স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ রেল ক্যারেজের সংযোগ যন্ত্র তৈরি করেছে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা। এ যন্ত্রের নাম স্ক্রু কাপলিং হাইটেন সাইল কমলিট। ওই কারখানার কামারশাল ও প্রোডাকশন মেশিন শপে যন্ত্রটি তৈরি করা হয়েছে। এটি ট্রেনের দুটি ক্যারেজকে জুড়ে দেয়ার কাজ করে।

সূত্র জানায়, বছরে পশ্চিমাঞ্চল রেলওয়েতে এ ধরনের ২৪২টি যন্ত্রের প্রয়োজন দেখা দেয়। আগে এ যন্ত্র আমদানি করতে হয়েছে। এতে যন্ত্রপ্রতি খরচ ৩০ হাজার টাকা হতো। আর সৈয়দপুর রেলওয়ে কারখানায় তৈরিতে খরচ পড়ছে মাত্র ৭ হাজার ২৬ টাকা।

কামারশাল শপের উর্ধতন উপসহকারী প্রকৌশলী শাহজাহান আলী জানান, গত দুই মাসে তারা ১৪টি স্ক্রু কাপলিং তৈরি করেছেন। বছরে এ ধরনের ১২১টি পর্যন্ত যন্ত্র তৈরি করা সম্ভব। কারখানায় লোড টেস্টিং ল্যাবে স্ক্রু কাপলিংয়ের মান নিয়ন্ত্রণ করা হয়েছে। এ প্রসঙ্গে অবসরপ্রাপ্ত প্রকৌশলী বলরাম পাল জানান, এখানে তৈরি ওই স্ক্রু কাপলিং বিশ্বমানের। কাজেই রেলের চাহিদা পূরণে যন্ত্রটি স্থানীয়ভাবে উৎপাদন করা উচিত। এতে বৈদেশিক মুদ্রা অপচয় রোধ হবে।

বরিশালে ১৪ দলের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সভাপতি ও মন্ত্রী রাশেদ খান মেননের নিজ এলাকা বাবুগঞ্জ উপজেলায় ওয়ার্কার্স পার্টির নেতাকর্মীদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলা, কার্যালয় ভাংচুর ও আহতের ঘটনাকে কেন্দ্র করে গত দু’দিন থেকে ১৪ দলের নেতাকর্মীরা পাল্টাপাল্টি কর্মসূচী পালন করে মুখোমুখি অবস্থান করছেন। এতে পুরো উপজেলায় চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এ নিয়ে যে কোন সময় বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা রয়েছে।

সোমবার সকালে উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সরদার খালেদ হোসেন স্বপনকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ওয়ার্কার্স পার্টির জেলা ও উপজেলা পর্যায়ের নেতাকর্মীরা। এর পূর্বে রবিবার বিকেলে উপজেলা আ’লীগের নেতাকর্মীরা চেয়ারম্যানের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার ও থানার ওসিকে প্রত্যাহারের দাবিতে মানববন্ধন এবং সমাবেশ করেছেন। ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সভাপতি অধ্যাপক নজরুল হক নিলু বলেন, আগরপুর ইউনিয়ন কার্যালয়ে হামলা চালিয়ে ভাংচুর ও নেতাকর্মীদের পিটিয়ে আহত করার ঘটনায় দায়ের করা মামলার প্রধান আসামি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক সরদার খালেদ হোসেন স্বপনসহ অন্য আসামিদের অনতিবিলম্বে গ্রেফতার করা না হলে ওয়ার্কার্স পার্টির নেতাকর্মীরা আগামীতে ১৪ দলের কোন কর্মসূচীতে অংশগ্রহণ করবেন না।

ফরিদপুরে সংঘর্ষ

নিজস্ব সংবাদদাতা ফরিদপুর থেকে জানান, সালথায় আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে দুই পুলিশ সদস্যসহ ২০ জন আহত হয়েছেন। পুলিশ ৪৫টি গুলি ও ৫টি কাঁদানে গ্যাসের সেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার সকাল ৬টা হতে ৯টা পর্যন্ত তিন ঘণ্টাব্যাপী এ সংঘর্ষের ঘটনা ঘটে সালথা উপজেলার গোট্টি ইউনিয়নের সিংহপ্রতাপ গ্রামে।