২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নাশকতা প্রতিরোধে মুক্তিযোদ্ধা-পেশাজীবী ঐক্য পরিষদ গঠিত


স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াত জোটের চলমান হরতাল-অবরোধের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে নতুন জোট গঠন করেছে মুক্তিযোদ্ধাসহ ৯২টি পেশাজীবী সংগঠন। মুক্তিযোদ্ধা সংসদের নেতৃত্বে গঠিত ‘মুক্তিযোদ্ধা পেশাজীবী জনতা ঐক্য মঞ্চ’ নামের সংগঠনটি এ লক্ষ্যে নাশকতাকারীদের খুঁজে বের করে তালিকা প্রণয়ন ও জনগণকে সচেতন করাসহ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচীও ঘোষণা করেছে।

রবিবার রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের হলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য ও কর্মসূচী তুলে ধরেন মঞ্চের আহ্বায়ক মেজর জেনারেল (অবঃ) হেলাল মোর্শেদ খান (বীরবিক্রম)। এ সময় নবগঠিত মঞ্চের উপদেষ্টাদের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেজ ওসমান, নাগরিক সমাজ ও কৃষিজীবী পরিষদের আহ্বায়ক ড. কাজী খলীকুজ্জমান আহমদ, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সামাজিক সাংস্কৃতিক পরিষদের সদস্য একেএমএ হামিদ, প্রবীণ রাজনৈতিক নেতা অধ্যাপক একেএম ফজলুল হক, সাংবাদিক সাইফুল ইসলাম তালুকদার, মোতাহার হোসেন, শিক্ষক কর্মচারী ফ্রন্ট নেতা মোঃ আলী চৌধুরীসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মঞ্চ গঠনের উদ্দেশ্য সম্পর্কে সংবাদ সম্মেলনে বলা হয়, বিএনপি-জামায়াত জোটের জনসম্পৃক্ততাহীন টানা হরতাল-অবরোধে সরকারের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে। এতে উদ্বিগ্ন ও শঙ্কিত সাধারণ জনগণকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করে প্রতিরোধ গড়ে তুলতে নবগঠিত মঞ্চ কাজ করে যাবে। পাশাপাশি খালেদা জিয়ার ভবিষ্যত নেতিবাচক কর্মকা- সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলাও এর উদ্দেশ্য।

উদ্দেশ্য বাস্তবায়নে মাসব্যাপী বিভাগীয় সম্মেলনের মাধ্যমে মুক্তিযদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ কার্যক্রম পরিচালনা করা হবে বলেও জানানো হয়। এর অংশ হিসেবে ৮ মার্চ ফেনী ও নোয়াখালীতে এ কর্মসূচী পালিত হবে। পরবর্তীতে ঢাকা মহানগরসহ দেশের সকল বিভাগ ও জেলায় এ কর্মসূচী পালন করা হবে। পাশাপাশি সহিংসতায় নিহতদের স্বজন ও আহতদের আর্থিক সহায়তা প্রদান করা হবে। ঘোষিত কর্মসূচী সফল করতে মঞ্চের ৫১ সদস্যের ইউনিয়ন কমিটি, ৭৫ সদস্যের উপজেলা কমিটি ও ১০১ সদস্য বিশিষ্ট জেলা কমিটি গঠনের সিদ্ধান্তও নেয়া হয়।