১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

মার্কিন কূটনৈতিক তৎপরতা সীমিত করবেন মাদুরো


মার্কিন কূটনীতিকদের তৎপরতা সীমিত করা এবং দূতাবাস কর্মীদের সংখ্যা কমানোর ঘোষণা দিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শনিবার সাম্রাজ্যবাদ বিরোধী এক সমাবেশে তিনি বলেন, মার্কিনীরা চাইলে পর্যটন ভিসার জন্য আবেদন করতে পারেন। খবর ফক্স নিউজ অনলাইনের।

মাদুরো বলেছেন, যুক্তরাষ্ট্র যেভাবে তার দেশের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানো শুরু করেছে সেটা বন্ধ করা না হলে তিনি কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হবেন। এসব পদক্ষেপের মধ্যে আছে যে কোন বৈঠকের আগে মার্কিন কূটনীতিকদের ভেনিজুয়েলার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমতি নেয়াকে বাধ্যতামূলক করা। মাদুরো ঘোষিত সর্বশেষ এই পদক্ষেপ থেকে মার্কিন-ভেনিজুয়েলা সম্পর্কে নতুন করে উত্তেজনা সৃষ্টির ইঙ্গিত করছে। গত কয়েকমাস ধরে তিনি অভিযোগ করে আসছিলেন যে যুক্তরাষ্ট্রের মদদে কয়েকবার হত্যার জন্য চেষ্টা চালান হয়েছে।

মাদুরোর শনিবারের ভাষণটি সেদেশের সব রেডিও ও টেলিভিশনে একযোগে প্রচারিত হয়েছে। তিনি বলেছেন, নিরাপত্তার কারণেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাকে এসব পদক্ষেপ নিতে হচ্ছে। একজন পাইলটসহ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকব্যক্তিকে ভেনিজুয়েলার কর্তৃপক্ষ সম্প্রতি আটক করেছে। শনিবার ভেনিজুয়েলা যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা থেকে আসা চারজন ধর্ম প্রচারককে মুক্তি দিয়েছে। তবে কেন তাদের আটক করা হয়েছিল সেটি জানানো হয়নি।