১৭ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আগামী পাঁচ বছরে অতি দরিদ্রদের সংখ্যা কমানোই প্রধান চ্যালেঞ্জ ॥ মুহিত


অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী পাঁচ বছরের মধ্যে অতি দরিদ্রের সংখ্যা কমানোটাই প্রধান চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, কেন্দ্রীভূত সরকারের দ্বারা এটা সম্ভব হবে না। প্রশাসনকে বিকেন্দ্রীকরণ করে স্থানীয় সরকারের মাধ্যমেই এ কাজটি করতে হবে। শনিবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় বাজেট সংক্রান্ত এক সংলাপে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সব কথা বলেন।

অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ ‘জাতীয় বাজেট ২০১৫-১৬ ঃ দেশের অতি দরিদ্র জনগোষ্ঠীর প্রত্যাশা ও আইন প্রণেতাদের ভূমিকা’ শীর্ষক এ জাতীয় সংলাপের আয়োজন করে। তিনি বলেন, এ দেশে দারিদ্র্যবিমোচন ঠিকমতো হচ্ছে না-এ কথা অনেকে বলে বেড়ান। তবে তাদের কথার সঙ্গে আমি একেবারেই দ্বিমত পোষণ করছি।

যদিও সম্প্রতি এক সেমিনারে অর্থমন্ত্রী বলেছেন, আগামী ২০২১ সালের পর দেশে কোনভাবেই অতি দরিদ্র বলে কিছু থাকবে না। আবার কিছু কিছু লোক আছেন যারা বলেন দারিদ্র্যশূন্যের কোটায় নেমে আসবে সেটাও ঠিক নয়। অর্থমন্ত্রীর মতে, দারিদ্র্যসীমা ১৫ শতাংশের নিচে নেমে এলে সেটিকে দারিদ্র্যমুক্ত বলে দাবি করা যায়। ওই হিসেবে বিশ্বের কোনো দেশই একেবারে দারিদ্র্যমুক্ত নয়।

তিনি বলেন, আমাদের হিসাবে ২০১৮ সালে বাংলাদেশে দরিদ্রের হার নেমে আসবে ১৪ শতাংশে। তখন এটিকে দারিদ্র্যমুক্ত বলা যাবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: