২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চট্টগ্রাম-সন্দ্বীপ রুটে সরাসরি স্টিমার সার্ভিস চালু


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ ভূখ- থেকে বিচ্ছিন্ন সাগরদ্বীপ সন্দ্বীপে চট্টগ্রাম থেকে সরাসরি যাতায়াতের সুবিধার্থে শনিবার চালু হয়েছে সদরঘাট গুপ্তছড়া স্টিমার সার্ভিস। বিআইডব্লিউটিএর উদ্যোগে এ সার্ভিস চালু করা হয়। এতে প্রতিদিন কয়েক শ’ দ্বীপবাসী এ সুবিধাটি নিতে পারবে। শনিবার সকালে সদরঘাটে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান আনুষ্ঠানিকভাবে এ স্টিমার সার্ভিস উদ্বোধন করেন। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য এমএ লতিফ, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান মিজানুর রহমান, যুগ্ম-পরিচালক মোঃ আক্কাস আলী।

ভোলাহাটে শ্মশান প্রতিষ্ঠার দাবি

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ অবহেলিত সংখ্যালঘু পরিবার রয়েছে কিন্তু এলাকায় নেই কোন শ্মশানঘাট। এসব হিন্দু পরিবারের কেউ মারা গেলে লাশ নিয়ে দারুণ সঙ্কটের মধ্যে পড়ে। এলাকাটি জেলার সীমান্তবর্তী একবারে ছোট উপজেলা ভোলাহাট। মাত্র ৪টি ইউনিয়ন নিয়ে অবস্থান এ উপজেলার। সংখ্যালঘু বা হিন্দু পরিবারের সংখ্যাও হাতে গোনা। কিন্তু স্বাধীনতার ৪৪ বছর পেরিয়ে যাওয়ার পরও তাদের জন্য শ্মশানঘাট তৈরির কথা চিন্তা করেনি কোন মহল।

নাটোরে চলনবিল রক্ষায় সেমিনার

সংবাদদাতা, নাটোর, ২৮ ফেব্রুয়ারি ॥ মাছ ও খাদ্যভা-ার হিসেবে পরিচিত দেশের বৃহত্তম বিল চলনবিল নদী-খাল মরে ধ্বংস হয়ে যাচ্ছে। এতে প্রায় ৫০ প্রজাতির দেশী মাছ, হিজল, তমাল, জারুলসহ দেশী গাছ, পরিবেশ ও জীববৈচিত্র্য বিলুপ্ত হয়ে যাচ্ছে। চলনবিল ও চলনবিলের মানুষকে বাঁচাতে এ বিলের মধ্য দিয়ে বহমান বড়ালসহ ১৬টি নদী ও ৩১টি খাল খনন করতে হবে। নদী দখল ও দূষণ ঠেকাতে প্রত্যেক জেলায় ওয়াটার রেগুলেটরি কমিশন করতে হবে। নদী-খালের সীমানা চিহ্নিত করে তা দখলমুক্ত করতে হবে। সেই সঙ্গে উজানে বাঁধ দিয়ে ভারতের এক তরফা পানি টেনে নেয়ার অপচেষ্টার বিরুদ্ধে উত্তরাঞ্চলবাসীকে আন্দোলনে নামতে হবে বলে বক্তারা অভিমত প্রকাশ করেছেন। শনিবার নাটোর ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরী মিলনায়তনে চলনবিল ফেডারেশন ও উন্নয়ন পরিষদ আয়োজিত সেমিনারে এমন অভিমত প্রকাশ করেন বক্তারা। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) রাজশাহী সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাজিদুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিষদের সদস্য সচিব এ্যাডভোকেট আব্দুল ওহাব। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নদী গবেষক ও লেখক মাহবুব সিদ্দিকী, চলনবিল রক্ষা আন্দোলন জাতীয় কমিটির সদস্যসচিব এসএম মিজানুর রহমান প্রমুখ।