২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

দখল হয়ে যাচ্ছে ডিএনডি খাল ॥ এলাকাবাসীর ক্ষোভ


নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, ২৮ ফেব্রুয়ারি ॥ সিদ্ধিরগঞ্জের শিমরাইলের ডিএনডির ইনটেক খালটি দিন দিন দখল হয়ে যাচ্ছে। খালের পাড়ে দোকানপাট, স্থাপনা গড়ে উঠছে। এ ছাড়াও খালটি দখল করে পাথর-বালু রেখে দিন দিন ভরাট করে ফেলছে। এতে স্থানীয় বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করেছে।

জানা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রজেক্টটি ১৯৬৫-৬৮ সালে ৫ হাজার ৮শ’ ৬০ হেক্টর আয়তনের জায়গা নিয়ে স্থাপিত হয়েছে। ডিএনডির অভ্যন্তরে পানি সেচ ও পানি নিষ্কাশনের জন্য সিদ্ধিরগঞ্জে শিমরাইলের পাম্প থেকে শীতলক্ষ্যা নদী পর্যন্ত এক কিলোমিটার দীর্ঘ ইনটেক খাল তৈরি করা হয়েছে। বর্তমানে এ খালটি দিয়ে ডিএনডির অভ্যন্তরে জমে থাকা পানি ৫১২ কিউসেক ক্ষমতাসম্পন্ন ৪টি পাম্প মেশিন দিয়ে শীতলক্ষ্যা নদীতে নিষ্কাশন করা হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে ডিএনডি অভ্যন্তরে প্রচুর পানি জমে যায়। ফলে ইনটেক খাল দিয়েই শীতলক্ষ্যা নদীতে জমে থাকা পানি নিষ্কাশন করার একমাত্র পথ হিসেবে ব্যবহৃত হয়। অথচ খালের পাড়ে দোকানপাট ও স্থাপনা নির্মাণ করে দখল করা হচ্ছে। এ ছাড়াও খালটির দক্ষিণ পাশে চুন ফ্যাক্টরির চুনাপাথর স্তূপ আকারে রেখে খালটির পাড় দখল করে রেখেছে। এছাড়াও ওয়াপদা কলোনি এলাকায় শীতলক্ষ্যা নদীর মুখে ব্যবসায়ীরা বালুর ব্যবসা করে দিন দিন খালটি ভরাট করে ফেলছে। এ বিষয়ে জানতে পাউবোর ঢাকা মেকানিক্যাল (পাম্প হাউস) বিভাগের শিমরাইল পাম্প হাউসের নির্বাহী প্রকৌশলী এম গোলাম সারওয়ারকে মোবাইলে জিজ্ঞাসা করলে তিনি জানান, ইনটেক খালটি পাউবোর সিভিল ডিভিশন-১ এর অধীনে পড়েছে। এ বিষয়ে তারা বলতে পারবেন।

বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আজ

নিজস্ব সংবাদদাতা জামালপুর ২৮ ফেব্রুয়ারি ॥ একযুগ পর রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও নির্বাচন।

এই সম্মেলনকে ঘিরে দলীয় নেতাকর্মীদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। পোস্টার ও ফেস্টুনে ছেয়ে গেছে আওয়ামী লীগ কার্যালয়সহ উপজেলা সদরের গুরুত্বপূর্ণ স্থান। এই সম্মেলনে গোপন ব্যালটের মাধ্যমে প্রকৃত নেতা খুঁজে নেয়ার সুযোগ পাওয়ায় খুশি তৃণমূল পর্যায়ের নেতা-কর্মীরাও।